• দুনিয়া
  • Pakistan news: অবশেষে পাকিস্তান স্বীকার করল তাদের অবস্থা ভিখারির মতো হয়েছে।
mamaearth-mobile-app
Pakistan news: অবশেষে পাকিস্তান স্বীকার করল তাদের অবস্থা ভিখারির মতো হয়েছে।
article
2 Days ago
দুনিয়া

Pakistan news: অবশেষে পাকিস্তান স্বীকার করল তাদের অবস্থা ভিখারির মতো হয়েছে।

শেষ অব্দি পাকিস্তানের পূর্ব প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan) স্বীকার করলেন যে তাদের বর্তমান অবস্থা ভিখারি মতই... more

Reading Time

6 Mins

View

642 View

Comment

0 Comment

Publish Date

23 Jan 2023

শেষ অব্দি পাকিস্তানের পূর্ব প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan) স্বীকার করলেন যে তাদের বর্তমান অবস্থা ভিখারি মতই হয়েছে। এই মুহুর্তে পাকিস্তান এক গভীর অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। একদিকে দেশের বৈদেশিক সঞ্চয় (Foreign reserves) তলানিতে গিয়ে ঠেকার কারনে দেশের আমদানি বানিজ্যের উপর তার ভয়ংকর প্রভাব পড়েছে। ফলসরূপ দেশে এই মুহুর্তে চলছে চরম খাদ্য সঙ্কট ও তার পাশাপাশি মূল্যবৃদ্ধির দরুন নিত্যপ্রয়োজনীয় জিনিষের অগ্নিমূল্য দাম। অন্যদিকে দেশের গণতন্ত্র ও সার্বভৌমত্বের উপর গৃহযুদ্ধ ও তালিবান হামলার কালো ছায়া। তার উপর চীনের মতো স্বার্থপর মিত্র দেশের বিশাল ঋণের বোঝা। সব মিলিয়ে ভারতের এই প্রতিবেশী দেশে যেন দেউলিয়া হওয়ার অন্তিম লগ্নে দাঁড়িয়ে প্রহর গুনছে।

 

আরও পড়ুনঃ লিভার সুস্থ ও কর্মক্ষম রাখার জন্য কি-কি করবেন?

 

আর্ন্তজাতিক বিভিন্ন কূটনীতি বিদদের মতে পাকিস্তানের আতঙ্কবাদী সংগঠনের প্রীতিতে, দেশের উচ্চপদস্থ সেনাকর্মীদের ও রাজনৈতিক নেতাদের স্বার্থে দেশের সম্পদের এক বিরাট পরিমান অর্থব্যয় হয়েছে। যা দেশের অর্থনৈতিক অবনতি কাষ্ঠে উইপোকার মত বহু পূর্ব থেকে কুঁড়ে কুঁড়ে ধ্বংস করছে। ইতিমধ্যে দেশের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ (Shehbaz Sharif) কিছুটা হলেও স্বীকার করেছেন। তিনি বলেন - "ভারতে সঙ্গে তিন তিনবার যুদ্ধ করার ফলে তাদের দেশের এক বিরাট অর্থ যুদ্ধে ব্যয় হয়েছে। যার ফলাফল আজ তার দেশ ভুগছে।" একই সাথে কাশ্মীর সমস্যা নিয়ে তিনি ভারতে সঙ্গে আলোচনার টেবিলে বসার ইচ্ছা প্রকাশ করেন।

 

আরও পড়ুনঃ তবে কি শ্রীলঙ্কার মতোই পরিণতি হতে চলেছে ভারতের এই প্রতিবেশী দেশের?

 

অন্যদিকে দেশের এই খারাপ পরিস্থিতিতে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan) শাহবাজ শরিফ (Shehbaz Sharif) ও তার সরকারের উপর নিশানা দাগেন। তিনি পাকিস্তানের বর্তমান পরিস্থিতি ভিখারী দশা বলে অভিহিত করেন। এর জন্য তিনি বর্তমান ক্ষমতাসীন দলকে দায়ী করেন। শাহবাজ শরিফ (Shehbaz Sharif) ও তার মন্ত্রীদের বিভিন্ন দেশে গিয়ে অর্থনৈতিক সাহায্য সাহায্য চাওয়া ভিখারির ভিক্ষা চাওয়ার সাথে তুলনা করেন। শুধু তাই নয় ইমরান কাশ্মীর নিয়ে ভারতের সাথে আলোচনা নিয়ে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের মন্তব্যের প্রতিবাদ করেন। এছাড়া পাকিস্তানের নয়া সেনাপ্রধানের কার্যকলাপ নিয়ে অসন্তোষ প্রকাশ করেন।

 

আরও পড়ুনঃ প্রাক্তনের কথা ভেবে ডিপ্রেশনে ভুগছেন? কিভাবে সামলাবেন নিজেকে?

 

 


Share this article :

mamaearth-mobile-app