• দুনিয়া
  • Pakistan Crisis: তবে কি শ্রীলঙ্কার মতোই পরিণতি হতে চলেছে ভারতের এই প্রতিবেশী দেশের?
mamaearth-mobile-app
Pakistan Crisis: তবে কি শ্রীলঙ্কার মতোই পরিণতি হতে চলেছে ভারতের এই প্রতিবেশী দেশের?
article
2 Days ago
দুনিয়া

Pakistan Crisis: তবে কি শ্রীলঙ্কার মতোই পরিণতি হতে চলেছে ভারতের এই প্রতিবেশী দেশের?

একদিকে বৈদেশিক অর্থের ভান্ডার তলানিতে গিয়ে ঠেকেছে, অন্যদিকে দেশের নানান জায়গায় জঙ্গিহানা রুখতে রীতিমত হিমসীম... more

Reading Time

6 Mins

View

521 View

Comment

0 Comment

Publish Date

16 Jan 2023

একদিকে বৈদেশিক অর্থের ভান্ডার তলানিতে গিয়ে ঠেকেছে, অন্যদিকে দেশের নানান জায়গায় জঙ্গিহানা রুখতে রীতিমত হিমসীম খাচ্ছে দেশটি সরকার। তার উপর আবার বিপুল বৈদেশিক ঋণে জর্জরিত এশিয়ার এই দেশটিতে পড়েছে মহাসঙ্কটে। পারমানবিক শক্তিধর এই দেশের এই করুন পরিস্থিতি এখন বিশ্ব রাজনীতিতে হাসির খোরাকে পরিনত হয়েছে। এতক্ষণ হয়তো অনেকেই অনুমান করে ফেলেছেন। দেশের নাম পাকিস্তান। ভারতের এই প্রতিবেশী দেশে সাম্প্রতি বিরাজ করছে তীব্র খাদ্য সংকট।

 

আরও পড়ুনঃ প্রাক্তনের কথা ভেবে ডিপ্রেশনে ভুগছেন? কিভাবে সামলাবেন নিজেকে?

 

পাকিস্তানের বৈদেশিক অর্থের ভান্ডারে পরিমাণ প্রায় শেষ। এ কারণে আমদানি বাণিজ্য বন্ধ রয়েছে হয়েছে। ফলসরূপ পেট্রোপণ্য দ্রব্য থেকে শুরু করে বিদ্যুৎ, পোষাক, খাদ্যদ্রব্য সবই এখন আকাশছোঁয়া মূল্যে পৌঁছেছে। সামান্য আটার কেনার জন্য মানুষের মধ্যে চলছে মারামারি হাতাহাতি। এমতাবস্থায় রেশন বিলি করতে রীতিমত আনতে দাঙ্গার শিকার হতে হচ্ছে দেশটি কর্তৃপক্ষ। AK-47 নিয়ে পাহারা দিতে হচ্ছে সেনা কর্মীদের। দেশের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ (Shehbaz Sharif) থেকে শুরু করে পাকিস্থানের নানা উচ্চপদস্থ রাষ্ট্রনেতারা অনেক দেশের কাছে দেশের অচলাবস্থায় সাহায্যের জন্য হাত হাত পাততে পিছপা হচ্ছে না। ইতি মধ্যে ফ্রান্স, আরব, চিন সহ বিভিন্ন দেশ পাকিস্থানের এই পরিস্থিতির মোকাবিলার জন্য সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে। 

 

আরও পড়ুনঃ গাঁটছড়া খ্যাত অভিনেত্রী শোলাঙ্কি রায় সম্পর্কে নানা অজানা গল্প।

 

শুধু পাকিস্থানের এই চরম অর্থনৈতিক অবনতি নয়, দেশের বিভিন্ন প্রদেশ বিশেষত বেলুচিস্তানে গৃহযুদ্ধের আশঙ্কা ক্রমেই প্রবল হচ্ছে। এমতবস্থায় দেশের মুদ্রাস্ফীতি প্রবল ফলে দেশ ছাড়ছে বহু চিকিৎসক, ইঞ্জিনিয়ার, শিল্পপতি। বিশেষজ্ঞরা মনে করছেন যে এতদিন জঙ্গি গোষ্ঠীদের মদত দিতে গিয়ে দেশের বিপুল সম্পদের অপচয় করেছে পাকিস্থান। এই মুহুর্তে দেশটি আরেকটি সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে তা হল আতঙ্কবাদী হামলা। এতদিন যে আতঙ্কবাদীদের আশ্রয় দিয়ে বিশ্বজুড়ে নানান উগ্রবাদী কর্মকাণ্ড চালিয়েছে, আজ সেই আতঙ্কবাদী সংগঠনের হামলার মোকাবিলায় দেশের প্রশাসন বিতশ্রদ্ধ।

 

 


Share this article :

mamaearth-mobile-app