• স্বাস্থ্য
  • লিভার সুস্থ ও কর্মক্ষম রাখার জন্য কি-কি করবেন?
mamaearth-mobile-app
লিভার সুস্থ ও কর্মক্ষম রাখার জন্য কি-কি করবেন?
article
2 Days ago
স্বাস্থ্য

লিভার সুস্থ ও কর্মক্ষম রাখার জন্য কি-কি করবেন?

লিভার মানব শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ গুলির মধ্যে একটি। মানব দেহে সৃষ্ট রোগের প্রায় সিংহভাগ রোগ লিভারের... more

Reading Time

6 Mins

View

576 View

Comment

0 Comment

Publish Date

18 Jan 2023

লিভার মানব শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ গুলির মধ্যে একটি। মানব দেহে সৃষ্ট রোগের প্রায় সিংহভাগ রোগ লিভারের সমস্যাজনিত কারন থেকে উৎপত্তি হয়। সেকারনে লিভারের সুস্থতা আমাদের স্বাস্থ্যকর জীবনের চাবিকাঠি। একজন মানুষের লিভার সক্ষমতা ও সুস্থতা তার দৈনন্দিন জীবনধারার উপর অনেকাংশে নির্ভর করে। অর্থাৎ একজন মানুষের লিভারের সুস্থাতা নির্ভর করে তার অভ্যাসের উপর।

 

আরও পড়ুনঃ তবে কি শ্রীলঙ্কার মতোই পরিণতি হতে চলেছে ভারতের এই প্রতিবেশী দেশের?

 

লিভার সুস্থ রাখতে কি-কি করবেন?

লিভার সুস্থ ও কর্মক্ষম রাখার জন্য একজন ব্যক্তির যা যা করা প্রয়োজন তা হল –

  1. সুস্থ লিভার পেতে অনেক চিকিৎসক রোজ সবুজ চা (Green Tea) বা অ্যালোভেরা জুস খেয়ে দিন শুরু করার পরামর্শ দেন। নিয়মিত এই সব ভেষজ উপাদান খেলে লিভারের স্বাস্থ ভালো রাখা সম্ভব, এমনটাই দাবি চিকিৎসকদের। তবে একই সঙ্গে চিকিৎসকরা আর একটি বিষয়ে উদ্দ্যেক প্রকাশ করেছেন তা হল, সুস্থ লিভার পাওয়ার নেশায় অতিরিক্ত এই সব ভেষজ উপাদান খাওয়া হিতে বিপরীত হতে পারে।
  2. আমারা রোজকার যেসব খাবার খাই তা সবই থেকে লিভারের দ্বারা তার পুষ্টিগুণ শোষিত হয়। যা আমাদের শরীরের কার্বোহাইড্রেট, প্রোটিন, ফ্যাট, ভিটামিন ও খনিজ পদার্থের চাহিদা মেটায়। এক কথায় লিভার আমাদের দেহে একটি ছাঁকনি হিসেবে কাজ করে। তাই আমাদের লিভারের সবলতা দৈনন্দিন জীবনের খাদ্যাভাসের উপর নির্ভর করে। এই কারণে অনেকে লিভারের সমস্যা লাইফ স্টাইলের রোগ (Lifestyle disease) বলে থেকেন। প্রথম থেকে লিভার সুস্থ রাখতে জীবনযাত্রা অর্থাৎ খাদ্যাভ্যাসের প্রতি বিশেষ নজর দেওয়া প্রয়োজন। প্রথম থেকে লিভারের যত্ন না নিলে সিরোসিস অফ লিভার (Cirrhosis of the liver)-এর সম্ভবনা প্রবল হতে পারে।
  3. লিভার ভালো রাখতে নিয়মিত শরীরচর্চা ও ব্যায়াম করতে পারেন। এর ফলে শরীরে অতিরিক্ত মেদ বা চর্বি ঝরে গিয়ে দেহকে সুস্থ ও সবল রাখা সম্ভব।
  4. চা বা কফি জাতীয় মৃদ্যু উত্তেজক পানীয় অতিরিক্ত পান করা শরীরের ক্ষতিকর একথা সকলের কমবেশি জানা। তবে নিয়মিত চা বা কফি জাতীয় পানীয় পানের সুফল রয়েছে। একটি গবেষণায় দেখা গেছে চা বা কফি নিয়মিত পান করলে 14 শতাংশ লিভারের সমস্যা কমে।
  5. আমারা অনেকে শরীরের স্বাস্থ ধরে রাখতে বিভিন্ন ধরণের প্রোটিন সাপ্লিমেন্টস নিয়ে থাকি। আপনি জানেন, সঠিক ব্র্যান্ডের প্রোটিন সাপ্লিমেন্ট নির্বাচন না করতে পারলে আপনার শরীরে বিরূপ প্রভাব পড়তে পারে। প্রোটিন সাপ্লিমেন্ট কেনার পূর্বে লিভার ডিটক্সিফাই করতে পারে এমনই ব্র্যান্ডে নির্বাচন করুন। প্রটিনের মধ্যে অ্যামিনো অ্যাসিড (Amino acid) লিভার পরিষ্কার রাখার জন্য ভাল। এ জন্য পর্যাপ্ত পরিমাণে পুষ্টিগুণ আছে কিনা তা জেনে তবেই কিনুন।
  6. লিভার সুস্থ রাখতে ফ্যাট ও হেলদি প্রোটিন জাতীয় খাবার খাওয়া উচিৎ। তাই এই খাবারগুলি খাদ্য তালিকাতে অন্তরভুর্কি অলিভ, ওয়ালনাট জাতীয় খাবারে প্রচুর ফ্যাট পাওয়া যায়।
  7. প্রচলিত ধারনা আছে যে মদ্যপান শরীরের পক্ষে খুবই ক্ষতিকর। তার কারণ অ্যালকোহল আমাদের লিভারে টক্সিন জমা করে। তবে চিকিৎসকের মতে হালকা মদ্যপান শরীরের ক্ষতির তুলনায় উপকার করে।
  8. বিভিন্ন ধরণের ওষুধ অতিমাত্রায় সেবনে তার বিরূপ পার্শ্বপ্রতিক্রিয়া লিভারের উপর পড়তে পারে। সে কারনে যেকোন ওষুধ খাবার পূর্বে অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নিয়ে তবেই খান। কখনই ডোজের থেকে মাত্রাধিক না খাওয়াই ভালো। কিছু ধরনের ব্যথা কমানোর ঔষধ, কোলেস্টেরলের ঔষধ লিভারের লিভারের ক্ষতি করে।
  9. হার্বাল ওষধে লিভারের উপকারিতা আছে। তবে না জেনে বা অনভিজ্ঞ ডাক্তারের ফাঁদে পড়ে হার্বাল ওষধ খাবেন না। হ্যাঁ শুনতে অবাক লাগলেও হার্বাল ওষধপত্র অতিরিক্ত হারে সেবনে লাভারের মত শরীরের অনেক অঙ্গে মারাত্মক ক্ষতি হতে পারে। হলুদ, তুলসি, কালমেঘ, ঘৃতকুমারী প্রভৃতি গাছের ভেষজগুন লিভারের পক্ষে খুবই উপকারী।
  10. শরীরে ক্লান্তি লাগলে বা বোরিং লাগলে অনেকে এই সময়ে কিছু খেয়ে মুড ভালো করার চেষ্টা করেন। এক গবেষনার রিপোর্টে দেখা গেছে এই সময় খাবার খেলে বেশিরভাগ সময়ে তা হজম হয়না। ফলে বদহজম ও অ্যাসিডিটি সমস্যা দেখা যেতে পারে।

 


Share this article :

pocket52-apps