• দেশ
  • India Vs China: তাওয়াংয়ে (Tawang) কেন ভারতীয় ও চীনা সেনাদের মধ্যে সংঘর্ষ?
mamaearth-mobile-app
India Vs China: তাওয়াংয়ে (Tawang) কেন ভারতীয় ও চীনা সেনাদের মধ্যে সংঘর্ষ?
article
2 Days ago
দেশ

India Vs China: তাওয়াংয়ে (Tawang) কেন ভারতীয় ও চীনা সেনাদের মধ্যে সংঘর্ষ?

ভারত ও চীন সম্পর্ক কয়েক দশক ধরে নিম্নগামী। ভারত-চীন সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে ভারতে প্রবেশের... more

Reading Time

6 Mins

View

567 View

Comment

0 Comment

Publish Date

13 Dec 2022

ভারত ও চীন সম্পর্ক কয়েক দশক ধরে নিম্নগামী। ভারত-চীন সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে ভারতে প্রবেশের চেষ্টার ঘটনা প্রতিনিয়ত সামনে আসে। উভয় দেশের সেনা জওয়ানদের মধ্যে এই নিয়ে সংঘর্ষের ঘটনা ঘটেছে পূর্বে। শুধু ভারত নয় চীনের এই বিস্তার বাদী নীতির স্বীকার চীনের প্রায় অধিকাংশ প্রতিবেশী দেশ। 15-ই জুন 2020 সালে লাদাখের Galwan উপত্যকায় ভারতীয় জওয়ানদের সাথে চীন সেনাদের সীমান্ত রেখা অতিক্রম করে ভারতের সীমান্তে প্রবেশ নিয়ে সংঘর্ষ বাঁধে। Galwan-এর সংঘর্ষে ভারতের 20 জন জওয়ানের মৃত্যু হয়েছিল। তবে সূত্রের খবর অনুযায়ী চীনা সৈন্যের প্রাণ হারায় এর থেকেও বেশী। সে বারে ভারতের বীর জওয়ানদের হাতে চীনা সেনাদের উচিত শিক্ষা হয়েছিল। চীন দশকের পর দশক ধরে সীমান্তে এমন ধরণের বেআইনি অনুপ্রবেশের চেষ্টা চালিয়াইনি যাচ্ছে।

 

আরও পড়ুন: 50 বছর পর চন্দ্র অভিযান যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার।

 

এই ঘটনার প্রায় দেড় বছর পর ফের চীনের অনৈতিক অনুপ্রবেশের ঘটনা সামনে এসেছে। প্রসঙ্গত গত ৯ই ডিসেম্বর চীনা সৈনরা অরুণাচল প্রদেশের তাওয়াং-এ প্রকৃত নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে ভারতে প্রবেশ করতে গেলে ভারতীয় সৈন্যদের সাথে সংঘর্ষের বাঁধে। এই ঘটনার খবর অনেক আগে থেকেই ভারতীয় সেনাদের কাছে ছিল, সেকারনে চীনা সেনাদের মোক্ষম জবাব দেয় তারা। প্রয়শই চীনা ড্রোন ভারতের সীমান্তে নজর দারির ঘটনা দেখা যাচ্ছিল কয়েক মাস যাবদ।

 

আরও পড়ুন: 2023 সালের G20 সম্মেলনের প্রস্তুতি পর্যালোচনা করতে বিদেশমন্ত্রী কাশী পৌঁছেছেন।

 

তাওয়াংয়ে (Tawang) কেন ভারতীয় ও চীনা সেনাদের মধ্যে সংঘর্ষের পর আজই এই প্রথম চীন থেকে জানানো হয় যে পরিস্থিতি স্বাভাবিক হয়েছে উভয় দেশের সেনার মধ্যে। Galwan বিবাদের পর চীনের তরফ থেকে বার বার সেনার পিছিয়ে নীয়ে যাওয়ার কথা মুখে বললেও আদতে তা করেনি চীন। প্রতিপক্ষ ভারতের সেনাবাহিনীর কাছে জোর তক্কর চীনে সুর নরম করতে বাধ্য হয়েছে বলে মনে করছে আন্তর্জাতিক মহল।

 

আরও পড়ুন: চীনকে 1500 পরমাণু বোমা পাল্টা ভারতের তৈরী হাইড্রোজেন বোমা।

 

 

 


Share this article :

pocket52-apps