• দুনিয়া
  • IMF থেকে চার আরব ডলারের ঋণ না পেলে দেউলিয়া হতে পারে এশিয়ার এই মুসলিম দেশ।
pocket52-apps
IMF থেকে চার আরব ডলারের ঋণ না পেলে দেউলিয়া হতে পারে এশিয়ার এই মুসলিম দেশ।
article
2 Days ago
দুনিয়া

IMF থেকে চার আরব ডলারের ঋণ না পেলে দেউলিয়া হতে পারে এশিয়ার এই মুসলিম দেশ।

একদিকে ভারত বিশ্ব দরবারে আরও পাকাপোক্ত ভাবেই নিজের ভাবমূর্তি তুলে ধরে ক্রমশ। আর অন্য দিকে খুব শীঘ্রই নিজেদেরকে... more

Reading Time

6 Mins

View

551 View

Comment

0 Comment

Publish Date

19 Jun 2023

একদিকে ভারত বিশ্ব দরবারে আরও পাকাপোক্ত ভাবেই নিজের ভাবমূর্তি তুলে ধরে ক্রমশ। আর অন্য দিকে খুব শীঘ্রই নিজেদেরকে দেউলিয়া ঘোষণা করতে পারে ভারতে এক অন্যতম শত্রু দেশ। নিজেদের দেশের জনগনের দুবেলা দুমুঠো খাবারের ব্যবস্থা করতে রীতিমত নাজেহাল সে দেশের বর্তমান সরকার। আজ থেকে কয়েক মাস আগে পর্যন্ত ভারতের উপর হামলা করার হুমকি দিত পাকিস্তান, এখন নিজেদের দেউলিয়া হওয়ার থেকে বাঁচাতে বিভিন্ন দেশের কাছে অর্থ ভিক্ষা চাইছে। কিন্তু চালবাজ পাকিস্তানকে সাহায্যের জন্য এগিয়ে আসেনি কোন রাষ্ট্র, এমনকি পাকিস্তানের সুভিধাভোগী বন্ধু চীনও নয়।

 

আরও পড়ুনঃ কোমরে পিস্তল নিয়ে মনোনয়নপত্র দিতে গেলে TMC নেতা।

 

আর মাত্র 11 দিনের খরচ চালানোর মত বৈদেশিক মুদ্রা অবশিষ্ট আছে দেশটি মুদ্রা ভান্ডারে। এমত অবস্থায় শেষমেষ পাকিস্তান নিজেদেকে দেউলিয়ার হাত থেকে বাঁচাতে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) দ্বারস্থ হয়। IMF থেকে 4 আরব ডলারের প্যাকেজ যদি না পায় পাকিস্তান তাহলে রীতিমত পথে বসবে পাকিস্তান। এমনিতেই গত কয়েক মাস যাবদ পাকিস্তান আর্থিক মন্দার জেরে তীব্র খাদ্য সংকট সহ নানান অসুভিধায় ভুগছিল পাকিস্তান, এবার তাদের অবস্থা আরও সংকটাপন্ন। 

 

আরও পড়ুনঃ রাজ্যে পঞ্চায়েত ভোট নিয়ে বড় ঘোষণা আদালতের।

 

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) ইতিমধ্যে চালবাজ পাকিস্তানকে কোন রকম লোন দেওয়ায় অস্বীকার করেছে। IMF-এর তরফ থেকে জানানো হয়েছে পাকিস্তানের রাজনৈতিক অস্থির অবস্থা ও দেশের সরকারের উপর সেনার প্রাভাব প্রশমিত না হওয়া পর্যন্ত কোন প্রকার লোন প্রদান করা হবে। এমত অবস্থায় পাকিস্থানের কাছে মাত্র দুটি রাস্তা আছে - প্রথমত, যতটা তারাতারি সম্ভব IMF-এর দেওয়া শর্ত মেনে দেশের সরকারের উপর সেনার প্রাভাব প্রশমিত করা। সেক্ষত্রে IMF-এর দেওয়া শর্ত মানতে গেলে শাহবাজ শরীফকে (Shahbaz Sharif) হয়ত সেনার রুদ্র দৃষ্টিতে পড়ে ক্ষমতাচ্যুত হওয়ার সম্ভবনা প্রবল।

 

আরও পড়ুনঃ 2023 সালের সেরা 5 টি Earbuds

 

দ্বিতীয়ত, নিজেদেরকে দেউলিয়া হওয়ার থেকে বাঁচাতে নিজের মিত্র রাষ্ট্রগুলির কাছে সাহায্য চাওয়া। পাকিস্তানের সাহায্য করার মিত্রদেশ গুলির তালিকায় সৌদি আরব, চীন ও তুরস্কের নাম অগ্রগন্য। তবে বর্তমানে তুর্কির আর্থনীতি চরম সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে। সে কারনে স্বাভাবিক ভাবে তুর্কি পাকিস্তানের সাহায্য করবে তা আশা করা যায় না। আর বাকি রইল আরব ও চীন। পাকিস্তানকে পূর্বে দেওয়া লোনের কিস্তি মেটানোর জন্য ইতিমধ্যে চাপ দিতে শুরু করেছে চীন। অন্যদিকে সৌদি আরব গত মাসে পাকিস্তানকে 3 আরব ডলারের প্যাকেজ দেওয়ার প্রতিশ্রুতি দিলেও এখনো তার বাস্তবায়ন হয়নি। 

 

আরও পড়ুনঃ ইউটিউবে ফের ঝড় তুলল পেল পুষ্পা 2-এর প্রথম টিজার।

 

এখন আগামী 30 জুন পাকিস্তানে কাছে খুবই গুরুত্বপুর্ন দিন, কারন এই দিনেই পাকিস্তানকে দেওয়া IMF-এর পুরানো শর্তের মেয়াদ শেষ হয়ে যাবে। এমতাবস্থায় আগামী অক্টোবর মাস অব্দি যদি IMF থেকে কোন ঋণ না পায় পাকিস্তান, তা হলে নিজেরদেরকে দেউলিয়া হওয়ার থেকে বাঁচাতে পারবেনা শাহবাজ শরীফ (Shahbaz Sharif)।

 

 


Share this article :

pocket52-apps