• রাজ্য
  • রাজ্যে পঞ্চায়েত ভোট নিয়ে বড় ঘোষণা আদালতের।
pocket52-apps
রাজ্যে পঞ্চায়েত ভোট নিয়ে বড় ঘোষণা আদালতের।
article
2 Days ago
রাজ্য

রাজ্যে পঞ্চায়েত ভোট নিয়ে বড় ঘোষণা আদালতের।

পঞ্চায়েত ভোটের দিনক্ষন আগেই ঠিক হয়েছে রাজ্যে। আগামী জুলাই মাসে গোটা রাজ্যে এক দফায় ভোট প্রক্রিয়া সম্পন্ন হবে... more

Reading Time

6 Mins

View

615 View

Comment

0 Comment

Publish Date

14 Jun 2023

পঞ্চায়েত ভোটের দিনক্ষন আগেই ঠিক হয়েছে রাজ্যে। আগামী জুলাই মাসে গোটা রাজ্যে এক দফায় ভোট প্রক্রিয়া সম্পন্ন হবে বলে আগে জানিয়ে রাজ্য নির্বাচন কমিশন। এক্ষেত্রে সুস্থ ভোট প্রক্রিয়া চালানোর জন্য নির্বাচন কমিশন রাজ্য পুলিশের উপর আস্থা রেখেছিলেন। কিন্তু বিরোধী দলগুলি নির্বাচন কমিশনের সাথে একমত না হয়ে আদালতের সরনাপন্ন হয়।

 

সে অনুযায়ী মঙ্গলবার রাজ্য পঞ্চায়েত নির্বাচন নিয়ে গুরুত্বপুর্ন রায় ঘোষণা করে কলকাতা হাইকোর্ট। সে রায়ে বলা হয় শুধু রাজ্য পুলিশ নয়, সুষ্ঠ ও শান্তিপুর্ন ভোট প্রক্রিয়া পরিচালনার জন্য স্পর্শকাতর জায়গা গুলিতে মতায়ন করতে হবে কেন্দ্রিয় বাহিনী। এছাড়াও রাজ্য সরকারের রিপোর্ট পর্যালোচনা করে যেখানে রাজ্য পুলিশের অপ্রতুলতা থাকবে সেখানে নির্বাচন কমিশনারকে অবিলম্বে আধা সামরিক বাহিনী মতায়েন করতে হবে। সুষ্ঠ ও শান্তিপুর্ন নির্বাচন করার জন্য সব ধরনের পদক্ষেপ নেবে রাজ্য নির্বাচন কমিশন এমনটাই জানায় আদালত। স্পর্শকাতর কেন্দ্র গুলিতে কামিশন যদি মনে করেন কেন্দ্রিয় বাহিনীর প্রয়োজন, তা তৎক্ষনাত ব্যবস্থা করবে কেন্দ্র। বাকি জেলাগুলিতে কমিশনার পরিস্থিতি পর্যাচলনা করে তারপর কেন্দ্রিয় বাহিনী চাইবে। কমিশন বাহিনী চাইলে কেন্দ্রিয় সরকার তা দেবে। এই কেন্দ্রিয় বাহিনীর সমস্ত ব্যয়ভার কেন্দ্রিয় সরকারকে বহন করতে হবে। কোন ভাবেই বাহিনীর ব্যয় ভার রাজ্য সরকারের উপর চাপিয়ে দেওয়া চলবে না বলে জানিয়েছে কলকাতা হাইকোর্ট।

 

শুধুমাত্র কেন্দ্রিয় বাহিনী নয় ভোটকেন্দ্রে নিরাপত্তা সুনিশ্চিত করতে যাবতীয় সব ধরনের পদক্ষেপ গ্রহণ ব্যবস্থা গ্রহণ করতে হবে নির্বাচন কমিশনারকে। এদিন আদালত আরোও জানায় রাজ্য সরকারের অনুমোদিত সিভিক ভলেন্টিয়ার দিয়ে কোন রকম কাজ করানো যাবে না। এছাড়া সব বুথে সিসিটিভি লাগানোর ব্যবস্থা করতে হবে। এ সব বুথে সিসিটিভি লাগানো যাবে না সেখানে ভিডিওগ্রাফির ব্যবস্থা করতে হবে।


Share this article :

pocket52-apps