• দেশ
  • ভারতের তেজস যুদ্ধবিমান কেনার ইচ্ছা প্রকাশ করল ইজিপ্ট
mamaearth-mobile-app
ভারতের তেজস যুদ্ধবিমান কেনার ইচ্ছা প্রকাশ করল ইজিপ্ট
article
2 Days ago
দেশ

ভারতের তেজস যুদ্ধবিমান কেনার ইচ্ছা প্রকাশ করল ইজিপ্ট

বর্তমান সময়ে ভারত গোটা বিশ্বের কাছে এক প্রভাবশালী দেশ হিসাবে প্রতিপন্ন হচ্ছে। ভারতের সাথে বন্ধুত্বপূর্ণ... more

Reading Time

6 Mins

View

629 View

Comment

0 Comment

Publish Date

29 Nov 2022

বর্তমান সময়ে ভারত গোটা বিশ্বের কাছে এক প্রভাবশালী দেশ হিসাবে প্রতিপন্ন হচ্ছে। ভারতের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখতে চায় বিশ্বের প্রায় অধিকাংশ শক্তিধর দেশ। সে তালিকায় এবার আর এক দেশ যুক্ত হল, যার নাম মিশর বা ইজিপ্ট। মুশলিম সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্র মিশর ভারতের সঙ্গে প্রতিরক্ষা ক্ষেত্রে এক বড় চুক্তির সাক্ষরের ইচ্ছা প্রকাশ করেছে। ভারতের বিমান বাহিনী, নৌবাহিনী ও হিন্দুস্থান অ্যারোনটিক্স লিমিটেডের (Hindustan Aeronautics Limited) যৌথ উদ্যোগে ভারতের স্বদেশী যুদ্ধবিমান কেনার জন্য খুব শীঘ্রই ভারত ও মিশর চুক্তিবদ্ধ হতে চলেছে। প্রসঙ্গত ভারতে নির্মিত দেশীয় প্রযুক্তির এই বহুভূমিকাযুক্ত হালকা যুদ্ধবিমান কেনার ইচ্ছা প্রকাশ করেছে বিশ্বের অনেক শক্তিধর দেশ। সেই তালিকায় আমেরিকা যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, মালেশিয়া, আর্জেন্টিনা, ইন্দোনেশিয়া, ফিলিপিন্স প্রভৃতি দেশ উল্লেখযোগ্য। কিন্তু এই প্রথম মধ্যপ্রাচ্যের কোন মুসলিম রাষ্ট্র তেজস যুদ্ধবিমান কেনার ইচ্ছা প্রকাশ করল। সব কিছু ঠিক থাকলে ভারত থেকে ইজিপ্ট 70 টি তেজস যুদ্ধবিমান কেনতে পারে বলে খবর পাওয়া গেছে।

 

আরও পড়ুন : ড্রোন হামলা ঠেকাতে ভারতের হাতে নতুন অস্ত্র।

 

ইজিপ্ট একটি অতি গুরুত্বপূর্ণ রাষ্ট্র। ভৌগোলিক অবস্থান এই দেশকে বিশ্বের কাছে বিশেষ গুরুত্বপূর্ণ করে তুলেছে। ইজিপ্ট-এর সুয়েজ খাল এশিয়ার ও মধ্যপ্রাচ্যের সাথে দুই আমেরিকা ও ইউরোপের দেশ যুক্ত করেছে। বিশ্বের মোট আন্তর্জাতিক বাণিজ্যের 12 শতাংশ এই জল প্রণালী দিয়ে সংগঠিত হয়। ভৌগোলিক অবস্থনের কারনে ইজিপ্ট-এর সাথে বৈদেশিক সম্পর্ক দৃঢ় করতে চায় সব রাষ্ট্র। গত কয়েক বছর যাবত ভারত ও ইজিপ্ট নিজেদের মধ্যে সম্পর্ক মজবুত করতে দেখা গিয়েছে। এবার প্রতিরক্ষা ক্ষেত্রে তেজস যুদ্ধ বিমানের চুক্তি দুই দেশের বন্ধুত্বকে আরো মজবুত করবে বলে আশা করা যাচ্ছে। এর আগে রুশ-ইউক্রেন যুদ্ধ চলাকালীন বিশ্ব জুড়ে গমের রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়েছিল ভারত সরকার। এই সময় ভারত ইজিপ্ট কে গম রপ্তানি করেছিল।

 

আরও পড়ুন : সন্ত্রাসবাদকে মূল থেকে খতম করার শপথ মোদীর।

 

সাম্প্রতি ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh) ও ভারতের পররাষ্ট্র মন্ত্রী এস. জয়শঙ্করকে (S. Jaishankar) ইজিপ্ট সফর সেরেছেন। 2023 সালে প্রজাতন্ত্র দিবসে (Republic Day) বিশেষ অতিথি হিসাবে ইজিপ্ট-এর রাষ্ট্রপতি আব্দেল ফাত্তাহ আল-সিসিকে (Abdel Fattah El-Sisi) আমন্ত্রণ জনিয়েছেন। এছাড়াও একই বছর ভারতে অনুষ্ঠিত G-20-এর বৈঠকে আমন্ত্রিত 9 টি অথিতি দেশের মধ্যে ইজিপ্ট অন্যতম। ইজিপ্টও দুই দেশের মধ্যে সম্পর্ক মজবুত করতে বিশেষ অগ্রহী। গত বছর উভয় দেশ যৌথ সেনা মহড়ায় অংশগ্রহণ করেছিল।

 

 


Share this article :

mamaearth-mobile-app