• দেশ
  • ড্রোন হামলা ঠেকাতে ভারতের হাতে নতুন অস্ত্র।
mamaearth-mobile-app
ড্রোন হামলা ঠেকাতে ভারতের হাতে নতুন অস্ত্র।
article
2 Days ago
দেশ

ড্রোন হামলা ঠেকাতে ভারতের হাতে নতুন অস্ত্র।

ভারত বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ জনসংখ্যা সম্পন্ন দেশ। সাথে নানা ধর্মীয় সম্প্রদায় ও ভাষা-ভাষী মানুষের বসবাস এই... more

Reading Time

6 Mins

View

623 View

Comment

0 Comment

Publish Date

30 Nov 2022

ভারত বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ জনসংখ্যা সম্পন্ন দেশ। সাথে নানা ধর্মীয় সম্প্রদায় ও ভাষা-ভাষী মানুষের বসবাস এই ভারতে। ভারতে অভ্যন্তরীণ ঐক্যবদ্ধতা ও সুরক্ষা বজাই রাখা ভারত সরকারের কাছে একটা গুরুত্বপুর্ন চ্যালেঞ্জ। তাছাড়া সময়ে সময়ে ভারতের উপর হামলা চালানো পরিকল্পনা করে থাকে বিভিন্ন দেশ। সেকারনে ভারত প্রতিরক্ষা বাহিনীর সর্বদা সচেতন ও হামলার ছক বানচাল করতে বিভিন্ন পন্থা অবলম্বন করতে হয়। বর্তমান সময়ে অর্থাৎ রুশ-ইউক্রেন যুদ্ধের পর থেকে যুদ্ধ ক্ষেত্রে একটি নতুন অস্ত্রের ব্যবহার ক্রমেই বেড়ে চলেছে, তা হল ড্রোন। ইরানের ড্রোন ব্যবহার করে রাশিয়া ইউক্রেনের উপর যে হামলা চালাচ্ছে তা আর কারই অজানা নেই। শত্রুপক্ষের এলাকায় নিশব্দে ঢুকে ভয়ংকর হামলা চালাতে সক্ষম আধুনিক ড্রোন এইসব ড্রোন। তাছাড়া ড্রোন রিমোট নিয়ন্ত্রিত ও পারিচালন ব্যয় কম হওয়ার এর ব্যবহার ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। ভারতও যুদ্ধে ব্যবহৃত ড্রোনের গুরুত্ব বুঝেছে। এছাড়া শত্রু পক্ষের ড্রোন হামলা প্রতিহত করতে প্রয়োজনীয় প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলতে ওয়াকিবহাল।

 

আরও পড়ুন : 65 মিনিটে শত্রু দেশকে ধ্বংস করবে ভারত, Shatru Nash মহড়ায় তার প্রমাণ।

 

ড্রোন হামলা মোকাবিলা করতে ভারতের প্রতিরক্ষা ক্ষেত্রে এক এন্টিড্রোন পদ্ধতির বিষয়ে সম্প্রতি উত্তরাখন্ডের অলিতে ভারত-চীন সীমান্তে আনুষ্ঠিত ভারত-আমেরিকার যৌথ যুদ্ধাভাসে (Shatru Nash) দেখানো হয়েছে। শত্রুপক্ষের ড্রোনকে ধ্বংস করতে "অর্জুন" নামের চিল পাখিকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এই প্রথমবার ভারতীয় সেনা ড্রোনকে নষ্ট করার জন্য চিলকে প্রশিক্ষণ দেওয়া শুরু করেছে। এছাড়াও ড্রোন হামলার মোকাবিলা করতে একপ্রকার কুকুরকেও প্রশিক্ষন দেওয়া হয়েছে। ড্রোনের শব্দ শুনে ভারতীয় সেনাকে সতর্ক করা এই প্রশিক্ষণ প্রাপ্ত কুকুরের কাজ। এরপর ড্রোনের অবস্থান নির্ণয় করে তা ধ্বংস করবে অর্জুন নামের এই চিল।

 

আরও পড়ুন : চীনকে চাপে রাখতে ভারতের নতুন চাল।

 

ভারত ও পাক সীমান্তে পাকিস্থান কর্তৃক ড্রোনের ব্যবহার সময়ে সময়ে সামনে এসেছে। কয়েকদিন পূর্বে ভারতের পাঞ্জাব সীমান্তে প্রায় তিন কিলোগ্রাম মাদকদ্রব্য আটক করেছে ভারতীয় BSF-এর একদল। পাকিস্থান থেকে ড্রোন ব্যবহার করে এই ড্রাগ ভারতে পাঠাচ্ছিল বলে জানিয়েছেন ভারতীয় সীমান্ত অধিকারীক। এছাড়া ভারতের আর এক প্রতিবেশী দেশ চিনের ড্রোন-এর ব্যবহার লক্ষ্য করা গেছে সীমান্ত এলাকায়। অনেক সময় সীমান্ত এলাকায় নজরদারি চালানো চীনা ড্রোন রাডারে ধরা পড়ে না। এবার সে সমস্যার সমাধান করবে "অর্জুন"।

 

 


Share this article :

mamaearth-mobile-app