• দেশ
  • চীনকে চাপে রাখতে ভারতের নতুন চাল।
mamaearth-mobile-app
চীনকে চাপে রাখতে ভারতের নতুন চাল।
article
2 Days ago
দেশ

চীনকে চাপে রাখতে ভারতের নতুন চাল।

বর্তমান শতাব্দীতে বিস্তারবাদী দেশগুলির মধ্যে অন্যতম হল চীন। চীন এমন একটি দেশ যারা নিজেদের স্বার্থ ছাড়া আর কিছুই... more

Reading Time

6 Mins

View

592 View

Comment

0 Comment

Publish Date

13 Nov 2022

বর্তমান শতাব্দীতে বিস্তারবাদী দেশগুলির মধ্যে অন্যতম হল চীন। চীন এমন একটি দেশ যারা নিজেদের স্বার্থ ছাড়া আর কিছুই যেন বোঝে না। বিস্তারবাদী কমিউনিস্ট চীনের অধিকাংশ প্রতিবেশী দেশের সঙ্গে সীমান্ত বিবাদ নিত্যদিনের ঘটনা। বিশ্বের সুপার পাওয়ার হওয়ার লক্ষ্যে চীন তার প্রতিবেশী দেশ যেমন - ভারত, জাপান, দঃ কোরিয়ার মতো দেশ গুলির সাথে সব সময় বিবাদ মূলক পরিস্থিতির সৃষ্টি করে চলেছে। চীন সাগরে নিজেদের আদিপাত্য কায়েম করতে ক্রমাগত প্রতিবেশী দেশ গুলির সীমান্তে বেআইনিভাবে প্রবেশ, আফ্রিকা ও দঃ এশিয়ার দরিদ্র দেশগুলিকে ঋণের জালে ফাসানো, কিম্বা চীন-পাকিস্থান করিডোরের নামে মত স্থলপথে ভারতকে  ঘিরে ফেলে ছক তার প্রকৃত উদাহরণ।

 

চীনের ভবিষ্যৎ সুপার হওয়ার পথে দঃপূঃ এশিয়ার একমাত্র প্রধান প্রতিপক্ষ ভারত। সেকারনে ভারতকে চাপে রাখতে ভারত-চীন সীমান্তে চীনা আর্মি সব সময় আগ্রাসন বজাই রাখে। সীমান্ত বিবাদ নিয়ে উভয় দেশকে সৈন্য পর্যায়ের আলোচনার টেবিলে নিয়ে গেলেও একে অপরের প্রতি বিবাদের নিষ্পতি পুরোপুরি সম্ভব হয়নি। চীনের তরফ থেকে বরাবারই প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (Line of Actual Control) থেকে সেনা পত্যাহার করার কথা মুখে বললেও বাস্তবে তা করেনি চীন। 

 

চীন সাগর ও ভারত মহাসাগরে চীনের দাদাগিরি রুখতে ভারত, জাপান, অস্ট্রেলিয়া ও আমেরিকা একত্রে Quad (Quadrilateral Security Dialogue) নামের সংগঠনের সূচনা করে। চীন সরকারের এই দ্বৈধীভাবের জন্য ভারত তাদের চাপে রাখতে এক নতুন পদক্ষেপ নিল। প্রশংগত ভারত ও Quad সদস্যভুক্ত দেশ আমেরিকা যুক্তরাষ্ট্রের সৈন্য প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (Line of Actual Control)-এর নিকটে যৌথভাবে যুদ্ধাভাস করবে। আগামিকাল অর্থাৎ 15ই নভেম্বর এই যুদ্ধাভাস শুরু হবে এবং তা চলবে 2রা ডিসেম্বর পর্যন্ত। ভারতের Auli তে যৌথ সৈন্য মোহড়া অনুষ্ঠিত হবে। যার অবস্থান চীন সীমান্ত থেকে 100 কিলোমিটারের কম।


Share this article :

mamaearth-mobile-app