• দেশ
  • Indian Army : 65 মিনিটে শত্রু দেশকে ধ্বংস করবে ভারত, Shatru Nash মহড়ায় তার প্রমাণ।
mamaearth-mobile-app
Indian Army : 65 মিনিটে শত্রু দেশকে ধ্বংস করবে ভারত, Shatru Nash মহড়ায় তার প্রমাণ।
article
2 Days ago
দেশ

Indian Army : 65 মিনিটে শত্রু দেশকে ধ্বংস করবে ভারত, Shatru Nash মহড়ায় তার প্রমাণ।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে বিশ্বজুড়ে একে পর এক যুদ্ধের ফ্রন্ট খুলতে দেখা যাচ্ছে। উদাহরণ সরুপ... more

Reading Time

6 Mins

View

578 View

Comment

0 Comment

Publish Date

22 Nov 2022

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে বিশ্বজুড়ে একে পর এক যুদ্ধের ফ্রন্ট খুলতে দেখা যাচ্ছে। উদাহরণ সরুপ তাইওয়ান-চীন, ইরান-ইজরায়েল, আরব-ইরান, সিরিয়া-তুরস্ক, আজারবাইজান-আরমেনিয়া, গ্রীস-তুরস্ক কথা বলা যেতে পারে। একইভাবে ভারতের প্রতিবেশী দুই দেশ পাকিস্থান ও চীনও বসে নেই। তারাও সময়ে সময়ে নানান ভারত বিরোধী ক্রিয়াকালাপের গুটি সাজাতে ব্যস্ত। এই যেমন সাম্প্রতি ভারতের অন্য এক প্রতিবেশী দ্বীপরাষ্ট্রের বন্দরে চীনের গোয়েন্দা জাহাজের আকস্মিক আগমন কিম্বা তড়িঘড়ি করে বন্ধু চীনের থেকে পাকিস্থানের অ্যান্টি-স্যাটেলাইট রাডার (SLC-18 Radar) কেনা সবেতেই যেন কেমন রহস্যের গন্ধ পাওয়া যাচ্ছে।

 

দীর্ঘদিন ধরে দঃ চীন সাগরে চীনের দাদাগিরি সইছে জাপান, তাইওয়ান, দঃ কোরিয়ার মত দেশগুলি। সে কারনে চীন বিরোধী দেশগুলি ও আমেরিকা মিলে মুলত Quad নামের সংগঠন নির্মান করা হয়। ভারত সেই Quad-এর সদস্য দেশ হওয়ায় স্বাভাবিকভাবে চীনের সাথে দুরত্ব বেড়েছে। বিশ্ব সুপারপাওয়ার হওয়ার স্বপ্ন দেখা চীন, তার আদিপত্য বিস্তারের জন্য ক্রমেই আশান্ত করে তুলছে ভারত মহাসাগরের এলাকাতেও। দঃপূঃ এশিয়ায় চিনের আধিপত্য বিস্তারের প্রধান বাঁধা ভারত। সে কারনে ভারতকে চাপে রাখতে চীন String of Pearls Project নামে এক কর্মসুচী বহু পূর্ব থেকে শুরু করেছে। যা ভারতকে চারদিক দিয়ে ঘিরে ফেলার এক রণকৌশল।

 

দিনের পর দিন চীনের এই ভারত বিরোধী কর্মাকান্ডের জন্য ভারত সময়ে সময়ে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে উদাহরণ সরূপ Necklace of diamonds রণকৌশল, No money for terror, বিভিন্ন দেশের সাথে যৌথ সেনা মোহড়া প্রভৃতি। চীনে ও পাকিস্থানের আদিপত্য কমাতে ভারত পতিরক্ষা ক্ষেত্রে আগের তুলনায় বেশি বিনিয়োগ লক্ষ্যনীয়। তাছাড়া ভারতে দেশীয় যুদ্ধ অস্ত্র নির্মানের প্রতিও জোর দিয়েছে সাম্প্রতি।

 

গোটা বিশ্বকে ভারত নিজেদের শক্তির এক ঝলক দেখল ভারত। প্রসঙ্গত গতকাল রাজস্থানের মরুঅঞ্চলে ভারতের সমস্ত ক্ষেত্রের (জল, বায়ু, স্থল সেনা) এক যুদ্ধ অনুশীলন প্রদর্শণ করা হয়। এই যুদ্ধাভাসের পর ভারতের প্রতিরক্ষা ক্ষমতা সম্বন্ধে জানার পর ভারতের শত্রুরাও ভয় পাবে। 65 মিনিটের যুদ্ধাভাসে ভারতের অস্ত্রভান্ডারে মজুত সমস্ত অস্ত্রের ব্যবহার করে শত্রুপক্ষের হামলার এক উদাহরণ দিল। এই যুদ্ধাভাসে ভারতের সমস্ত ক্ষেত্রের তোপ, মিশাইল, যুদ্ধ ট্রাঙ্ক, বোমা, হেলিকাপ্টার সবই অংশ নেয়। 

 

যুদ্ধকালীন পরিস্থিতিতে 65 মিনিটের সময় সীমার এক ব্লুপ্রিন্ট তৈরি করা হয়। যার প্রথম 20 মিনিটে ভারতের বায়ুসেনা আকাশ পথে শত্রু পক্ষের উপর হামলা করবে। এর পর যথাক্রমে 10 মিনিট মিশাইল হামলা ও পরের 10 মিনিট পদাতিক সৈন্য শত্রু পক্ষের হামলা। পরবর্তী 5 মিনিটে বায়ুসেনা আবার শত্রু পক্ষের উপর হামলা করবে। তারপরের 15 মিনিটে মিশাইল ও তোপের মাধ্যমে হামলা চালানো ও শেষ 5 মিনিটে স্ট্রাইক ফোর্স সৈনিকের সাহায্যে হামলার দ্বারা শত্রুপক্ষের বিনাষ নিশ্চিত করা হবে।

 


Share this article :

mamaearth-mobile-app