মোবাইলে খেলার সেরা কয়েকটি ব্যাটেল রয়্যাল গেম (Battle royale game)

  • Admin
  • প্রযুক্তি
  • 17 Jul 2021
  • 699
  • 0

ভিডিও গেমে মজেছে বর্তমান সমাজ। সে কিশোর হোক বা মধ্যবয়স্ক, আবার ছেলে হোক বা মেয়ে, বয়স, লিঙ্গের বাদ বিচার নেই। মোবাইলে ভিডিও গেমের ঝোঁক প্রত্যেকের কম বেশি দেখা যায়। ব্যাটেল রয়্যাল (Battle royale game) শ্রেনীর গেম এই মুহুর্তে মোবাইল ভিডিও গেমের ইতিহাসে সর্ব্বোচ্চ জনপ্রিয় গেম। কিন্তু এই ধরনের গেম বলতে বেশিভাগ লোক পাবজি (PUBG) অথবা ফ্রি ফায়ার (Garena Free Fire) কে বোঝে। কিন্তু এই ধারনা সত্য নয় এই দুটি গেম ছাড়াও আরও এই শ্রেনীর গেম আছে। 

 

কয়েকটি জনপ্রিয় ব্যাটেল রয়্যাল গেম (Battle royale game) হল -

পাবজি মোবাইল (PUBG Mobile): 2000 সালে মুক্তিপ্রাপ্ত জাপানী চলচ্চিত্র "Battle Royale" থেকে অনুপ্রাণিত হয়ে গেমটি ডেভোলপ করা হয়েছে। ক্রাফটন (krafton) দ্বারা ডেভলপ করা এই গেমের মোবাইল ভার্শন বাজারজাত করার দ্বায়িত্বে আছে বিখ্যাত গেম নির্মাতা সংস্থা টেনসেন্ট (Tencent)। 20 শে ডিসেম্বর 2017 সালের পাবজি মোবাইল (PUBG Mobile) গেমের মোবাইল ভার্শনটি মুক্তি পায়। মুক্তির খুব কম দিনের মধ্যেই জনপ্রিয়তা শিখরে পৌঁছায় এই মোবাইল গেমটি। পাবজি মোবাইল (PUBG Mobile) গেম মোবাইল ভিডিও গেমের ইতিহাসে এক নতুন যুগের সৃষ্টি করে। কিন্তু বর্তমানে পৃথিবীর বিভিন্ন দেশে এই গেম খেলার উপর নিষেধাজ্ঞা করার পাবজি মোবাইল (pubg mobile)-এর জন্য জনপ্রিয়তা কিছুটা কমে গেছে।

 

গেরিনা ফ্রি ফায়ার (Garena Free Fire) : গেরিনা (Garena) গেম নির্মাতা সংস্থা দ্বারা বাজারজাত করা ফ্রি ফায়ার (Free Fire) গেমটি। 20 শে সেপ্টম্বর 2017 সালে গেরিনা ফ্রি ফায়ার (Garena Free Fire)-এর প্রথম বেটা ভার্শন মুক্তি পায়। অ্যান্ড্রয়েড (Android) ও আইওএস (IOS) উভয়ে অপারেটিং সিস্টেমের স্মার্টফোনে খেলা যায়। ভারত-বাংলাদেশের মতো দেশগুলোতে পাবজি (PUBG) -এর পরে সবথেকে জনপ্রিয় গেম এটি। তার কারন হল এই গেমটি মাঝারি মানের ফিচারের স্মার্টফোন খেলার উপযুক্ত (ভারত-বাংলাদেশের মত দেশে বেশিরভাগ লোক মাঝারি মানের ফিচারের স্মার্টফোন ব্যবহার করে থাকে)।

 

কল অফ ডিউটি (Call of Duty) : Activision Publishing, Inc. দ্বারা বাজারজাত করা এই গেমটি ব্যাটেল রয়্যাল গেম (Battle royale game) সবচেয়ে পুরানো গেম এটি। 2003 সালে এই গেমটি মুক্তি পায় তবে এর মোবাইল ভার্সন মুক্তি পায় 1লা অক্টোবর 2019 সালে। পূর্বে কল অফ ডিউটি (Call of Duty) চিনা সংস্থা টেন্সেন্ট (Tencent) ও এক্টিভিশন পাবলিশিং, ইন্স (Activision Publishing, Inc) যৌথ ভাবে বাজারজাত করত। তবে বর্তমানে শুধুমাত্র এক্টিভিশন পাবলিশিং, ইন্স (Activision Publishing, Inc) উপর এই গেমের বাজারজাত করার দ্বয়িত্বে আছে। 

জানলে অবাক হবেন কল অফ ডিউটি (Call of Duty)-এর অনেক ফিচার পবজি মোবাইল সহ অনেক ব্যাটেল রয়্যাল গেম (Battle royale game) অনুকরন করে তাদের গেমে ব্যবহার করেছে।

 

ফোর্টনাইট (Fortnite) : ইউরোপীয় ও আমেরিকান দেশগুলোতে এই ব্যাটেল রয়্যাল গেম (Battle royale game) টি বেশ জনপ্রিয়। তবে এই গেমটির সাইজ অনেক বেশি হওয়ার কারনে এই গেমটি আমাদের দেশে তেমন জনপ্রিয়তা পায়নি। এপিক (Epic Games) ভিডিও গেম কোম্পানি দ্বারা ডেভোলপ ও বাজারজাত করা এই গেমটি। বর্তমানে অ্যান্ড্রয়েড প্লে স্টোর (Android Play Store) ও আইওএস অ্যাপ স্টোর (IOS App Store)-এর নীতি লঙ্ঘনের কারনে উভয় স্টোরে এই গেমটিকে বহিষ্কার করা হয়েছে। তবে Epic Games স্টোর থেকে এই গেমটি ডাউনলোড করা যাবে।

 

আননোন ব্যাটেল গ্রাউন্ড (Unknown Battle ground) : এই গেমটি বিখ্যাত গেম নির্মাতা সংস্থা Azur Interactive Games Limited-এর দ্বারা নির্মিত। 2D শ্রেনীর এই গেমটি শুধুমাত্র অ্যান্ড্রয়েড (Android) স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য উপলব্ধ।

 

ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া (Battlegrounds Mobile India) : এই তালিকায় সর্বশেষ সংযোজন ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া (Battlegrounds Mobile India)। গত বছর ভারতের জনগণের ডেটা সংরক্ষার জন্য ভারতের তথ্য প্রযুক্তি মন্ত্রক দ্বারা একাধিক বিদেশী অ্যাপ ব্যান করে। সেই সাথে পাবজি মোবাইল (PUBG Mobile) গেমও ভারতে নিষিদ্ধ হয়। এর পর পাবজি (PUBG) গেম নির্মাতা সংস্থা ক্রাফটন (krafton) ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া (Battlegrounds Mobile India) নামে নতুন ব্যাটেল রয়্যাল গেম (Battle royale game) সংস্করণ ভারতের বাজারে আনে। তবে এই গেমটি শুধুমাত্র ভারতেই খেলা যাবে।

 

    বিজ্ঞাপন


    মন্তব্য - আলোচনায় যোগদান

    বিজ্ঞাপন