• দুনিয়া
  • অতীতের ভুল থেকে শিক্ষা নিয়ে রুশ-ইউক্রেন যুদ্ধে আমেরিকার অবস্থান
mamaearth-mobile-app
অতীতের ভুল থেকে শিক্ষা নিয়ে রুশ-ইউক্রেন যুদ্ধে আমেরিকার অবস্থান
article
2 Days ago
দুনিয়া

অতীতের ভুল থেকে শিক্ষা নিয়ে রুশ-ইউক্রেন যুদ্ধে আমেরিকার অবস্থান

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের শুরু থেকেই বিশ্বের ক্ষমতাধর দেশ গুলি দুটি ভাগে ভাগ হয়ে পড়েছে। একদিকে ইউক্রেনের পক্ষে... more

Reading Time

6 Mins

View

690 View

Comment

0 Comment

Publish Date

18 May 2022

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের শুরু থেকেই বিশ্বের ক্ষমতাধর দেশ গুলি দুটি ভাগে ভাগ হয়ে পড়েছে। একদিকে ইউক্রেনের পক্ষে ন্যাটো ভুক্ত আমেরিকা মিত্র দেশগুলি ও অন্যদিকে বিশ্বের অন্য এক পরাশক্তি রাশিয়া ও তার সমর্থনকারী দেশ (চীন, বেলারুশ, উঃ কোরিয়া)। অতীতের যুদ্ধের ভয়ঙ্কর অভিজ্ঞতা ও দেশের অর্থনীতির ওপর ভয়ঙ্কর প্রভাবের কথা ভেবে বর্তমান সময়ে কোন দেশই সরাসরি যুদ্ধে জড়িয়ে পড়তে চাইছে না। তবে যুদ্ধে সরাসরি না জড়িয়ে একদিকে আমেরিকা যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্র দেশগুলি নিরন্তর ইউক্রেনকে সেনা ও সামরিক অস্ত্র সাহায্য করে চলেছে। তেমনি অন্যদিকে আন্তর্জাতিক স্তরে রাশিয়ার উপর কড়া প্রতিবন্ধকতা সৃষ্টি করে চাপে রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছে ন্যাটো ভুক্ত পশ্চিমা বিশ্ব ও আমেরিকা।

 

এত কিছুর পরও রাশিয়া, আমেরিকা ও তার সহযোগী মিত্র দেশ গুলিকে পরোয়া না করে একের পর এক বাঁধাকে অনায়াসে অতিক্রম করে চলেছে। যুদ্ধের প্রায় তিন মাস অতিক্রান্ত, তবুও আক্রমণের ভয়ঙ্করতা ও ধ্বংসাত্মক ক্ষমতা না কমিয়ে বরং বাড়িয়ে গেছে পুতিন বাহীনী। এতে ইউক্রেনে চেয়ে বিশ্বের সুপার পাওয়ার দেশ আমেরিকাকে বিশ্ব দরবারে তার আদিপত্য কিছুটা কমেছে বলে অনেকে মনে করছেন।

 

রাশিয়া উপর আর্থিক প্রতিবন্ধকতা সৃষ্টি করার পরও আমেরিকা নিজেই রাশিয়ার থেকে খনিজ তেল আমদানি করছে। এই খবর প্রকাশ্যে আসতেই আমেরিকা দ্বৈধীভাব নিয়ে অনেক রাষ্ট্রনেতা প্রশ্ন তুলেছেন। ফলে আমেরিকা এই আশংকায় ভুগছে যে কখন তার সুপার পাওয়া মুকুট হাতছাড়া হয়ে যায়। 

 

এর আগে ভিয়েতনাম, ইরাক ও আফগানিস্তানের থেকে যুক্তরাষ্ট্র-এর সেনাবাহিনী যেভাবে বিশ্রী ভাবে দেশ ছেড়ে ছিল। তাতে আমেরিকাকে স্বর্থপর দেশ হিসাবে তকমা দিয়েছে অনেকে। কিন্তু এবার অতীতে ঘটনা থেকে শিক্ষা নিয়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে শেষ অব্দি ইউক্রেনের পাশে থাকার আশ্বাস দিয়েছে হোয়াট হাউস (White House)। 


Share this article :

mamaearth-mobile-app