• প্রযুক্তি
  • Facebook সম্পর্কে অবাক করা অজানা মজার কিছু তথ্য
mamaearth-mobile-app
Facebook সম্পর্কে অবাক করা অজানা মজার কিছু তথ্য
article
2 Days ago
প্রযুক্তি

Facebook সম্পর্কে অবাক করা অজানা মজার কিছু তথ্য

ফেসবুক (Facebook) দুনিয়ার সবথেকে জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইট। 4ঠা ফেব্রুয়ারি 2004 সালে ফেসবুক (Facebook) প্রতিষ্ঠা... more

Reading Time

6 Mins

View

1.5 K View

Comment

0 Comment

Publish Date

22 Dec 2021

ফেসবুক (Facebook) দুনিয়ার সবথেকে জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইট। 4ঠা ফেব্রুয়ারি 2004 সালে ফেসবুক (Facebook) প্রতিষ্ঠা করেন মার্ক জুকারবার্গ (Mark Zuckerberg). দীর্ঘ 15 বছরের যাত্রাকালে ফেসবুক (Facebook)-এর সাথে জড়িয়ে রয়েছে নানা জানা-অজানা ইতিহাস। ফেসবুক (Facebook)-এর সম্পর্কে অজানা মজার কিছু তথ্য নিয়ে এই প্রতিবদনটি, যা আপনাকে অবাক করবে -

 

প্রথম: ফেসবুক (Facebook) শুরুর পূর্বে মার্ক জুকারবার্গ (Mark Zuckerberg) বিভিন্ন নামের কয়েকটি ওয়েবসাইট তৈরি করেন। এরমধ্যে অন্যতম হল "Facemash", "TheFacebook" ইত্যাদি। Harvard University-এ পড়ার সময় জুকারবার্গ "Facemash" নামের ওয়েবসাইট চালু করেন হার্ভার্ড ইউনিভার্সিটি-এর Database হ্যাক করে।

 

Facemash
Facemash

 

 

দ্বিতীয়আপনি কি জানেন 2004 সালে ফেসবুক (Facebook) প্রতিষ্ঠাকালে facebook.com-এর ডোমেইন ছিলো thefacebook.com.

 

তৃতীয়: বিশ্বের জনপ্রিয় এই সোশ্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা হিসাবে মার্ক জুকারবার্গ (Mark Zuckerberg) হলেন বিশ্বের সবচেয়ে কনিষ্ঠ ধনী ব্যক্তি। 

 

চতুর্থ: আপনার মনে কি কখন প্রশ্ন জেগেছে ফেসবুক (Facebook)-এর রং নীল কেন? এই প্রশ্নের উত্তর হল, ফেসবুক (Facebook)-এর প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ শৈশব কালে বর্ণান্ধ (Color-Blind) থাকার জন্য লাল ও সবুজ রং দেখতে পেতেন না এবং প্রাথমিক রং হিসাবে নীল রং দেখতে পেতেন। এই জন্যই তিনি নীল রং কে ফেসবুক (Facebook)-এর অফিশিয়াল রং নির্বাচন করেন।

 

পঞ্চম: আপনি কি জানেন ফেসবুক (Facebook) 13 মিলিয়ন বা 3 কোটি এমন একাউন্ট আছে যার মালিক বর্তমানে মৃত আর্থাৎ তারা আজ এই পৃথিবীতে নেই।

 

ষষ্ট: আপনি কি জানেন ফেসবুক (Facebook)-এ প্রতি ঘন্টায় 6 লক্ষের অধিকবার একাউন্ট হ্যাকিং-এর জন্য অ্যাটাক হয়। তার সততেও ফেসবুক কর্তৃপক্ষ সর্বদা আমাদের ফেসবুক একাউন্টকে এই সব হ্যাকিং-এর থেকে সংরক্ষিত রাখে।

 

সপ্তম: ফেসবুক (Facebook)-এ Unside Down নামে একটি ভাষা আছে, যে ভাষা টি নির্বাচন কারার পর ফেসবুক (Facebook)-এর সমস্ত লেখা উপরে উল্টে যাবে। চাইলে আপনিও দেখতে পারেন ভাষাটি অ্যাপ্লাই করে।

 

অষ্টম: আপনি কি জানেন ফেসবুক (Facebook) তাদের হোস্টিং অর্থাৎ সার্ভার-এর খরচ বাবদ মাসে 13 মিলিয়ন ডলার খরচ করে থাকে।

 

নবম: আপনি জানলে অবাক হবেন ফেসবুক (Facebook)-এর থেকে মার্ক জুকারবার্গ (Mark Zuckerberg) বেতন বাবদ $1 ডলার নিয়ে থাকে।।

 

দশম: ফেসবুক (Facebook)-এর 8.7% একাউন্ট ভুয়ো, আপনি কি জানেন।

 

একাদশ: আপনি কি জানেন ফেসবুকে কোন কিছু লিখে পোস্ট বাটন না করলেও Facebook-এর Database-এ তা স্টোর হয়ে যায়।

 

 

 

**  প্রতিবেদনটি ভালো লাগলে অবশ্যই বন্ধু-বান্ধবদের সাথে শেয়ার করুন এবং কমেন্ট করে আপনার মূল্যবান মতামত জানান ।

 

 


Share this article :

mamaearth-mobile-app