mamaearth-mobile-app
বিশ্বের ক্ষুদ্রতম কয়েকটি গ্যাজেট (Gadgets)
article
2 Days ago
প্রযুক্তি

বিশ্বের ক্ষুদ্রতম কয়েকটি গ্যাজেট (Gadgets)

কোন স্বাভাবিক আয়তনের জিনিস যদি আয়তনে বড় অথবা ছোট হয়, তা আমাদের একটু বেশী আকর্ষণ করে। আজ এই প্রতিবেদনে বিশ্বের... more

Reading Time

6 Mins

View

1.3 K View

Comment

0 Comment

Publish Date

13 Aug 2021

কোন স্বাভাবিক আয়তনের জিনিস যদি আয়তনে বড় অথবা ছোট হয়, তা আমাদের একটু বেশী আকর্ষণ করে। আজ এই প্রতিবেদনে বিশ্বের কয়েকটি ক্ষুদ্রতম কয়েকটি ইলেকট্রিক গ্যাজেট (Gadgets)-এর সাথে পরিচয় দেব যা আপনাকে চমকে দেবে।

 

বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রতম 3G স্মার্টফোন

আজকার দিনে আমাদের স্মার্টফোনের সাইজ বা আয়তন দিনে দিনে বড় হচ্ছে। বর্তমানে স্মার্টফোনে কথাবার্তার পাশাপাশি মিউজিক শোনা, ভিডিও দেখা, ইন্টারনেট পরিষেবা, টেলিভিশন প্রভৃতির প্রয়োজনে ব্যবহার হয়ে থাকে। সে জন্য মোবাইল ফোনের ডিসপ্লে গ্রাহকদের চাহিদার কারনে দিনে দিনে বড় হচ্ছে ফল সরূপ মোবাইলের আয়তনেও বড় হচ্ছে।

কিন্তু এই বড় মোবাইলের ভিড়ে একটু বিপরীত পথে গিয়ে এখন পর্যন্ত আয়তনের দিক দিয়ে বিশ্বের ক্ষুদ্রতম 3G স্মার্টফোন স্থান দখলে রেখেছে Zini Mobiles নির্মাতা সংস্থা দ্বারা নির্মিত ZANCO Tiny T2 স্মার্টফোন। এই মোবাইলের আয়তন 5 সেমির মত এবং ওজন 31 গ্রাম। আয়তনে ছোট হলেও এর যে যে ফিচার মোবাইল প্রেমীদের আকর্ষণ করবে তার মধ্যে অন্যতম ফিচার গুলি হল -

  • ব্লুটুথ (Bluetooth), ইউএসবি (USB)।
  •  32GB অতিরিক্ত মেমরি কার্ড ব্যবহারের সুবিধা।
  • রয়েছে ক্যামেরা ও ভিডিও রেকডিং-এর সুবিধা।
  • এছাড়াও FM রেডিও, MP4 মিউজিক, ভিডিও প্লে-এর সুবিধা।
  • 3G ইন্টানেটের সুবিধাও পাওয়া যাবে ZANCO Tiny T2 স্মার্টফোনে।
  • 500mAh এর ব্যাটারি, যা সর্বোচ্চ 7 ঘণ্টা পর্যন্ত কল যাবে।

 

Zanco Tiny t2 (Image by Amazon.com)

 

 

বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রতম টেলিভিশন (TV)

দিন যত যাচ্ছে বড় স্ক্রিনের টেলিভিশনের প্রতি মানুষের ঝোঁক ততই বাড়ছে। একসময়কার ভারী ও মোটা বোকা বাক্সটা (টেলিভিশন) যেন ডায়েট করে দিনের পর Zero ফিগার বানাতে ব্যাস্ত। কিন্তু এই আধুনিক যুগে যেখানে টেলিভিশনের আয়তন ক্রমবর্ধমান, সেখানে বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রতম টেলিভিশন (TV) নির্মান করে বিশ্বকে রীতিমত চমকে দিয়েছে Tiny Circuit-এর Mini Tv. যার আয়তন 1.67 ইঞ্চি।

 

আর মজার বিষয় হল এই টেলিভিশনটি বক্সে থাকা User Guide দেখে নিজেকে Assemble করে নিতে হয়। এছাড়াও এর রং সাদা থাকে যা নিজের প্রয়োজন অনুযায়ী পছন্দের রং করে নিতেও পারবেন।

 

TinyTV DIY Kit (Image by Amazon.com)

 

 


Share this article :

mamaearth-mobile-app