• প্রযুক্তি
  • জরুরী ডাটা ভুলে ডিলিট হয়ে গেছে, আর চিন্তা নেই সহজেই ফিরে পাবেন তা।
pocket52-apps
জরুরী ডাটা ভুলে ডিলিট হয়ে গেছে, আর চিন্তা নেই সহজেই ফিরে পাবেন তা।
article
2 Days ago
প্রযুক্তি

জরুরী ডাটা ভুলে ডিলিট হয়ে গেছে, আর চিন্তা নেই সহজেই ফিরে পাবেন তা।

আমরা আমাদের প্রয়োজনীয় ডাটা (ইমেজ, অডিও, ভিডিও) সাধারনত আমাদের মেমরীকার্ড, পেনড্রাইভ অথবা আমাদের ল্যাপটপ /... more

Reading Time

6 Mins

View

866 View

Comment

0 Comment

Publish Date

02 Mar 2022

আমরা আমাদের প্রয়োজনীয় ডাটা (ইমেজ, অডিও, ভিডিও) সাধারনত আমাদের মেমরীকার্ড, পেনড্রাইভ অথবা আমাদের ল্যাপটপ / কম্পিউটার হার্ডডিস্কে স্টোর করি। কিন্তু আমাদের এই সব প্রয়োজনীয় ফাইল যদি কোনক্রমে ডিলিট বা মুছে যায়, সেক্ষেত্রে আমরা খুব বড়সড় ক্ষতির সম্মখীন হয়ে পড়ি।

 

এক্ষেত্রে আমাদের হারিয়ে যাওয়া ডেটার পুনঃউদ্ধারের জন্য যেকোন পরিমান অর্থ দিতে প্রস্তুত থাকি এবং এই সু্যোগ নিয়ে অনেক অসাধু ব্যবসায়ীরা নেয়। যারা আমাদের বোকা বানিয়ে প্রচুর টাকা আত্মসাৎ করে। আখেরে তেমন কোন লাভ হয়না বললেই চলে।

 

তাই আজ এই বিষয়ে সমাধানের জন্য একটি প্রয়োজনীয় কম্পিউটার অ্যাপ্লিকেশন শেয়ার করব, যার সাহায্যে ডিলিট হওয়া বা হারিয়ে যাওয়া ফাইল পুনঃউদ্ধার করা সম্ভব। এবং মজার বিষয় এই যে এই অ্যাপ্লিকেশন টির সাইজ মাত্র ২ এমবি।

 

তাহলে চলুন দেখে আসি কিভাবে অ্যাপ্লিকেশনটি ব্যবহার করবেন। প্রথমে http://www.puransoftware.com/File-Recovery-Download.html এই লিঙ্কে গিয়ে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে ইনস্টল করে নিন। 

 

এরপর Puran file recovery টি ওপেন করুন এবং যে ড্রাইভটি থেকে ডেটা পুনঃউদ্ধার করবেন সেই ড্রাইভটি সিলেক্ট করুন। এবং Deep Scan ও Full Scan-এ টিক মার্ক দিন এবং তারপর Scan বাটনে ওকে করুন।

 

File Recovery App Screenshort 1

অপেক্ষা করুন Process সম্পুর্ন হওয়া পর্যন্ত। Process সম্পুর্ন হওয়ার পর কত গুলি ফাইল পুনঃউদ্ধার করা সম্ভব হয়েছে তা দেখতে পাবেন।

 

File Recovery App Screenshort 2

এরপর পুনঃউদ্ধার ফাইল লিষ্ট থেকে শুধুমাত্র সেই গুলিই পুনঃউদ্ধার করুন যে ফাইল গুলির Condition Good অথবা Excellent থাকবে। এছাড়াও কোন ফাইলের উপর ক্লিক করলে ফাইলের Preview section-এ দেখতে পাবেন। আর যদি Preview না দেখায় তাহলে Show Preview অপশনে টিক দিয়ে Enable করে নেবেন। নীচে চিত্রে দেখুন।

 

File Recovery App Screenshort 3

 

এরপর Recover বাটনে ক্লিক করুন এবং পুনঃউদ্ধার ফাইলটি সংরক্ষণ করার জন্য ফ্লোল্ডার নির্বাচন করুন।

 

File Recovery App Screenshort 4

 

তারপর Ok করে দিন এবং আপনার পুনঃউদ্ধার ফাইল সংরক্ষণ সম্পন্ন হয়ে যাবে। এবং তার নিশ্চিতকরণের একটি পপআপ বার্তা পাবেন।

 

File Recovery App Screenshort 5

এভাবে আপনার হারিয়ে বা ডিলিট হয়ে যাওয়া ফাইল পুনরায় ফিরে পেতে পারেন। এই অ্যাপ্লিকেশনটি খুবই কার্যকর আপনি ব্যবহার করে দেখতে পারেন। যদি আপনার ভালো লাগে তাহলে কমেন্ট করে জানাতে পারেন এবং এরপর আপনি কোন বিষয়ে টিপস ও ট্রিক্স চান তা আমাদের জানতে ভুলবেন না।

 


Share this article :

pocket52-apps