• দেশ
  • Red sandalwood বা লাল চন্দন কাঠের কেন এত দামি
mamaearth-mobile-app
Red sandalwood বা লাল চন্দন কাঠের কেন এত দামি
article
2 Days ago
দেশ

Red sandalwood বা লাল চন্দন কাঠের কেন এত দামি

দক্ষিণী সুপাস্টার আল্লু অর্জুন (Allu Arjun)-এর সদ্য মুক্তি পাওয়া চলচ্চিত্র পুষ্পা দ্য রাইজ (Pushpa: The Rise) বক্স অফিসে বিপুল... more

Reading Time

6 Mins

View

2.5 K View

Comment

0 Comment

Publish Date

28 Jan 2022

দক্ষিণী সুপাস্টার আল্লু অর্জুন (Allu Arjun)-এর সদ্য মুক্তি পাওয়া চলচ্চিত্র পুষ্পা দ্য রাইজ (Pushpa: The Rise) বক্স অফিসে বিপুল সাফল্য পেয়েছে। সম্প্রতি এই সিনেমা দেশ জুড়ে বিপুল জনপ্রিয়তা অর্জন করেছে। Pushpa: The Rise সিনেমার কাহিনী কেন্দ্রীভুত হয়েছে Red sandalwood বা লাল চন্দন কাঠের চোরা কারবারির উপর। কাহিনীতে দেখানো হয়েছে কিভাবে ভারত থেকে Red sandalwood বা লাল চন্দন কাঠ চোরা কারবারিদের মাধ্যমে চিন-জাপান সহ বিভিন্ন দেশে বেআইনি ভাবে রপ্তানি হচ্ছে। এবং ফল সরূপ বিপুল পরিমাণে মুনাফা লুটছে একদল মাফিয়া গোষ্টি ও জঙ্গলে লোকচক্ষুর আড়ালে চলছে খুন ধর্ষণের মত অসামজিক ক্রিয়াকালাপ।

 

মুক্তির পর থেকে দেশ জুড়ে অনেকের মনে একটাই প্রশ্ন ঘুরপাক খচ্ছে  তা হল, কি এই লাল চন্দন? কেন এই লাল চন্দন কাঠের এত দাম? এমনকি অনেকের মনে সিনেমাতে দেখানো কাহিনির সত্যতা (কাঠ মাফিয়া রাজ ও তাদের অসামজিক ক্রিয়াকালাপ) নিয়েও প্রশ্ন জাগছে। এই লাল চন্দন গাছের নানা বিষয়ে ইন্টারনেটে বিভিন্ন ভিডিও প্রকাশিত হয়েছে ইতিমধ্যে। আজ এই প্রতিবেদনে Red sandalwood বা লাল চন্দন কাঠের বিভিন্ন তথ্য সম্পর্কে বিস্তারিত জানাব -

 

Red Label Natural Care Tea

 

চন্দন গাছ প্রজাতি ও ব্যবহার

চন্দন গাছের প্রজাতি ভেদে সাধারণত তিন প্রকার হয়ে থাকে - (A) শ্বেত চন্দন (B) রক্ত বা লাল চন্দন ও (C) পিত চন্দন। তবে পিত চন্দনের বর্তমানে পাওয়া যায় না।

শ্বেত চন্দন ও রক্ত বা লাল চন্দন উভয়েই ঔষধি দ্রব্য প্রসাধনী সামগ্রী প্রস্তুত করতে ব্যবহার করা হয়। লাল চন্দন কাঠ দিয়ে বিভিন্ন বাদ্যযন্ত্র (গিটার, বাঁশি, বীণা ইত্যাদি) তৈরিতে ব্যবহার করা হয়। এছাড়াও সুগন্ধি ধুপ, সাবান, সুগন্ধি আতর, তেল, দাঁত মাজার পেষ্ট প্রভৃতি তৈরীতে চন্দন কাঠ ব্যবহার করা হয়।

 

Red sandalwood বা লাল চন্দন গাছ কোথায় পাওয়া যায় ?

Red sandalwood বা লাল চন্দন সারা বিশ্বজুড়ে চাহিদা (চিন, জাপান, মঙ্গোলিয়া প্রভৃতি দেশে সর্বাধিক চাহিদা) থাকলেও গোটা পৃথিবীতে ভারত হল একমাত্র দেশ যেখানে এই বিশেষ প্রজাতির চন্দন গাছের আবাদ করা হয়। ভারতের অন্ধ্রপ্রদেশের Seshachalam পাহাড়ে এই বিরল প্রজাতির চন্দন গাছের চাষ ও সংরক্ষণ করা হয়। যেহেতু সারা বিশ্বে এই প্রজাতির চন্দন গাছ অমিল সেকারনে বিশেষ নজরদারির আওতায় এই Seshachalam অঞ্চল।

 

Red sandalwood বা লাল চন্দন সাধারণত 10-12 মিটার হয়ে থাকে। একটি উপযুক্ত গাছে পরিণত হতে এই 15 বছরের দীর্ঘ সময় লাগে। খুব ধীরে বৃদ্ধি পাওয়ার কারনে এই কাঠের ঘনত্ব খুব বেশি হয়। সে কারনে লাল চন্দন জলে ডুবে গেলে তাকেই আসল লাল চন্দন কাঠ হিসাবে চিহ্নিত করা হয়।

 

Veet

 

Red sandalwood বা লাল চন্দন নামের কারন

পুষ্পা দ্য রাইজ (Pushpa: The Rise) মুভিতে দেখানো ঘটনা শুধু একটি মনগড়া কাহিনী নয়, এটি আসলে একটি সত্য ঘটনা। কিন্তু সিনেমায় দেখানো পুষ্পা রাজের (Allu Arjun) নয়, বরং লাল চন্দন কাঠের কাহিনী। বিশ্ব বাজারে বিপুল চাহিদার পাশাপাশি অপেক্ষাকৃত কম যোগান লাল চন্দন কাঠের আকাশ ছোঁয়া মূল্যের কারন। এই প্রজাতির চন্দন কাঠের রং লাল বা রক্ত বর্ণের কারনে অনেকে একে লাল সোনা বলে থাকে।

যেহেতু সারা বিশ্বে একমাত্র ভারতের জংগলে এই বিশেষ চন্দন কাঠের চাষ করা হয়, সে কারনে বিপুল চাহিদা এই কাঠের দাম আজ সোনার চেয়েও মূল্যবান। যুগ যুগ ধরে লাল চন্দন কাঠের ইতিহাসে জড়িয়ে আছে হাজারো মানুষের রক্ত অর্থাৎ এই কাঠের কারনে প্রাণ গিয়েছে বহু জনের। সে কারনে এই বিশেষ লাল চন্দন কাঠের ওপর নাম রক্ত চন্দন।

 

Red sandalwood বা লাল চন্দন কাঠের বাজার মূল্য

লাল চন্দন বা রক্ত চন্দন কাঠ অন্যান্য চন্দন কাঠের তুলনায় কম পাওয়া যায়, তাছাড়া এই কাঠের মূল্য অন্যান্য চন্দন কাঠের তুলনায় বেশি হওয়ার কারন এর সুগন্ধি ও ভেষজগুন। লাল চন্দন বা রক্ত চন্দন কাঠ প্রতি কেজি 10 হাজার টাকার মত। আবার চীন ও অন্যান্য দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ গুলিতে দাম কয়েকগুণ বেশি। তবে শোনা যায় যে চিন, জাপান, মঙ্গোলিয়া প্রভৃতি দেশে লাল চন্দন বা রক্ত চন্দন কাঠের বিপুল চাহিদার কারনে দাম সর্বদা উদ্ধমুখী। এমনকি মাঝে মাঝে লক্ষাধিক মূল্যেও বিক্রি হয় এই রক্ত চন্দন কাঠ।

 

Flavia women gallery

 

 

 


Share this article :

mamaearth-mobile-app