• দেশ
  • দেশ জুড়ে তুমুল পেগাসাস (Pegasus) হ্যাকিং বিতর্ক
mamaearth-mobile-app
দেশ জুড়ে তুমুল পেগাসাস (Pegasus) হ্যাকিং বিতর্ক
article
2 Days ago
দেশ

দেশ জুড়ে তুমুল পেগাসাস (Pegasus) হ্যাকিং বিতর্ক

দেশ জুড়ে এখন ইসরায়েলের পেগাসাস (Pegasus) স্পাইওয়্যার নিয়ে উত্তাল। পেগাসাস কি তা যদি না জেনে থাকেন তাহলে জানিয়ে... more

Reading Time

6 Mins

View

1.4 K View

Comment

0 Comment

Publish Date

23 Jul 2021

দেশ জুড়ে এখন ইসরায়েলের পেগাসাস (Pegasus) স্পাইওয়্যার নিয়ে উত্তাল। পেগাসাস কি তা যদি না জেনে থাকেন তাহলে জানিয়ে রাখি, এটি একটি স্পাই সপ্টওয়ার যার মাধ্যমে মোবাইলের মাইক্রফোন, ক্যামেরা ইত্যাদি নিয়ন্ত্রন করা সম্ভব। 2021-এর পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন কালে অনেক হেভিওয়েট নেতা নেত্রীর মোবাইলে পেগাসাস (Pegasus) স্পাইওয়্যার ব্যবহার করে আড়ি পেতেছিল বিজেপি নেতৃত্ব এমনটাই দাবি তৃণমূল কংগ্রেসের। তৃণমূল কংগ্রেসের মতে RSS-এর অনেক নেতাদের মোবাইলেও নজর রেখেছিল বিজেপি।

 

শুধু পশ্চিমবঙ্গ নয় দেশের বিভিন্ন রাজ্যের বিরোধী নেতা নেত্রীদের মোবাইলে আড়ি পাতা হয়েছে এই স্পাইওয়ার ব্যবহার করে, এমনটাই দাবি উঠেছে দেশজুড়ে। সেই আগুনকে কিছুটা উস্কে দিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমুন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন ওয়াটার কেলেঙ্কারি থেকেও বেশি ভয়ংকর ভারতের এই পেগাসাস (Pegasus) কেলেঙ্কারি। একই দিনে রাজ্য সভার বৈঠকে তৃণমূল সাংসদ প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্র মন্ত্রীর পদত্যাগের দাবি তোলেন। অন্যদিকে একই দিনে কংগ্রেস সাংসদরা রাজ্যসভা ও লোকসভা উভয় সভায় পেগাসাস (Pegasus) স্পাইওয়্যার তদন্তের দাবি তুলবেন বলে জানা গিয়েছে। ইতিমধ্যে অধিবেশন শুরুর আগে গান্ধী মূর্তির পাদদেশে কংগ্রেসের সাংসদরা বিক্ষপে বসেছেন।

 


Share this article :

mamaearth-mobile-app