• স্বাস্থ্য
  • জ্বর বা ব্যথা হলেই প্যারাসিটেমল খচ্ছেন? জানুন প্যারাসিটামলের পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে।
mamaearth-mobile-app
জ্বর বা ব্যথা হলেই প্যারাসিটেমল খচ্ছেন? জানুন প্যারাসিটামলের পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে।
article
2 Days ago
স্বাস্থ্য

জ্বর বা ব্যথা হলেই প্যারাসিটেমল খচ্ছেন? জানুন প্যারাসিটামলের পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে।

রাম বাবুর (রুপক নাম) হালকা জ্বর জ্বর ভাব কিম্বা গায়ে ব্যথা - টুপ করে কাছের মেডিকেল স্টোর থেকে প্যারাসিটেমল কিনে... more

Reading Time

6 Mins

View

804 View

Comment

0 Comment

Publish Date

19 May 2022

রাম বাবুর (রুপক নাম) হালকা জ্বর জ্বর ভাব কিম্বা গায়ে ব্যথা - টুপ করে কাছের মেডিকেল স্টোর থেকে প্যারাসিটেমল কিনে খেয়ে নিলেন। ব্যাস আর কি, নিজের রোগের চিকিৎসা নিজেই করে নিলেন। বিষয়টি স্বাভাবিক মনে হলেও মোটেই কিন্তু স্বাভাবিক নয়। কথায় আছে "কোন কিছু আংশিক জানার থেকে পুরোটাই না জানই ভালো"। চিকিৎসা বিজ্ঞানের ক্ষেত্রে তো এই প্রবাদটি অক্ষরে অক্ষরে মিলে যায়। তার কারন কোন রোগের কি কি লক্ষণ প্রকাশ পায় তা এক মাত্র অভিজ্ঞ ডাক্তারের দ্বারাই বোঝা সম্ভব। উদাহরণ সরূপ বলা যেতে পারে যে, একজন রোগীর প্রায়শই মাথা যন্ত্রণা হয় তার মাথা যন্ত্রণা বিভিন্ন কারনে হতে পারে। যেমন - চোখের অসুবিধার কারনে, গ্যাস অম্ল হওয়ার কারনে ও অন্য কোন কারনে মাথা যন্ত্রণা হতে পারে। সে জন্য ঔষধ খাওয়ার পূর্বে অবশ্যই রোগের লক্ষণের উপর ভিত্তি করে সঠিক রোগ নির্নয় করে ঔষধ খাওয়া প্রয়োজন। 

 

বর্তমান সমাজে প্যারাসিটেমল (Paracetamol) এমন একটি ঔষধে পরিণত হয়েছে, যা বেশিরভাগ মানুষ কোন প্রকার চিকিৎসকের পরামর্শ ছাড়াই সেবন করে থাকে। চিকিৎসকদের মতে প্যারাসিটেমল (Paracetamol) জ্বর, গায়ে ব্যাথা, যন্ত্রনা উপশমকারী ঔষধ ব্যবহার করা হয়ে থাকে। প্যারাসিটেমল (Paracetamol) সহজলভ্যতা ও কম দামের কারনে এর ব্যবহার বেশী হয়ে থাকে। তবে প্যারাসিটেমল অতিরিক্ত শেবনে নানা রকম পাশ্বপ্রতিক্রিয়ার সম্মখীন হওয়ার সম্ভবনা থাকে। 

 

এক দল চিকিৎসকের মতে প্যারাসিটেমল 650মিগ্রা (Paracetamol 650mg) এক জন প্রাপ্ত বয়স্ক ব্যক্তির দিনে দুটি অথবা তিনটি ডোজে খাওয়া উচিৎ। এর থেকে বেশি ডোজ খাওয়া উচিৎ নয়। মাত্রারিক্ত প্যারাসিটেমল খাওয়ার কারনে লিভার ও কিডনির উপর ক্ষতিকর প্রভাব ফেলে। লিভারের টিস্যুর গঠন ক্ষতিগ্রস্থ করে ও কোষের কর্মক্ষমতা নষ্ট করে। ফলসরূপ মানুষের প্রানের ঝুঁকিও থাকতে পারে। প্যারাসিটেমল (Paracetamol) অতি ব্যবহারে শরীরে যে ক্ষতি হয় তা অনেকটা সিরোসিস, ক্যান্সার ও হেপাটাইটিস রোগের সমতুল্য। তবে সঠিক মাত্রায় প্যারাসিটেমল (Paracetamol) গ্রহণে ক্ষতি সম্ভবনা নেই বললেই চলে।


Share this article :

pocket52-apps