• স্বাস্থ্য
  • কারো দ্বারা প্রত্যাখ্যাত, কিভাবে নিজেকে সামলাবেন
mamaearth-mobile-app
কারো দ্বারা প্রত্যাখ্যাত, কিভাবে নিজেকে সামলাবেন
article
2 Days ago
স্বাস্থ্য

কারো দ্বারা প্রত্যাখ্যাত, কিভাবে নিজেকে সামলাবেন

নিজের পছন্দের মানুষের কাছে প্রেম নিবেদন করতে গিয়ে প্রত্যাখ্যাত? কর্মক্ষত্রে বস বা সহকর্মীর দ্বারা অপমানিত?... more

Reading Time

6 Mins

View

1.4 K View

Comment

0 Comment

Publish Date

16 Jul 2021

নিজের পছন্দের মানুষের কাছে প্রেম নিবেদন করতে গিয়ে প্রত্যাখ্যাত? কর্মক্ষত্রে বস বা সহকর্মীর দ্বারা অপমানিত? দাম্পত্য জীবনে স্বামী বা স্ত্রীর দ্বারা বিশ্বাস ভঙ্গ? - এই সব পরিস্থিতিতে নিজেকে ঠিক রাখা খুবই কঠিন কাজ। এই সময় নিজের অপমান অনেকের আত্মহত্যার কারন হয়ে ওঠে। অনেকে আবার নিজেকে খুবই ছোট মনে করতে শুরু করেন এবং অন্যদের থেকে আলাদা করে নেয় বা একাকীত্বে থাকতে পছন্দ করেন। এই একাকীত্ব থেকে জন্ম নেয় নানা ধরনের মানসিক অবসাদ। যা কুঁড়ে কুঁড়ে মৃত্যুর দিকে মোড় নেয়। অনেক ক্ষেত্রে মানসিক অবসাদগ্রস্থ ব্যক্তি সমাজের নানা অপকর্মে নিজেকে জড়িয়ে ফেলে।

 

প্রত্যাখ্যান হওয়ার পর তা থেকে বেরিয়ে আসতে হলে প্রথমে নিজেকে মানসিক ভাবে শক্ত রাখা প্রয়োজন। প্রত্যাখ্যানের কারন হিসাবে নিজের যদি কোন ভুল থাকে তাহলে, সেই ভুল ত্রুটি শুধরানো প্রয়োজন। এছাড়াও আর যে যে উপায়ে নিজেকে সামলাবেন সেগুলি হল -

  1. নিজের প্রত্যাখ্যান হওয়ার ঘটনাকে যত তাড়াতাড়ি পারেন ভোলার চেষ্টা করুন। অতীতের ঘটনা মনে করে নিজেকে কষ্ট না দিয়ে মন থেকে ঝেড়ে ফেলে নিজেকে প্রতিষ্টিত করার চেষ্টা করুন।
  2. নিজেকে যত সম্ভব ব্যস্ত রাখার চেষ্টা করুন। কারন ব্যস্ততা দুঃখ-কষ্টকে অনেকটা কমিয়ে রাখতে সাহায্য করবে। নিজেকে ব্যস্ত রাখতে বন্ধুদের আড্ডা, নতুন কোর্সে ভর্তি, বই পড়া, সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে পারেন।
  3. ব্যস্ত না হয়ে নিজেকে স্থির রাখুন, নিজের ভুল থেকে অভিজ্ঞতা সঞ্চয় করুন। জীবনকে নতুন ভাবে শুরু করুন।
  4. নিজেকে একটু সময় দিয়ে প্রত্যাখ্যানের কারন খুঁজুন। এবং নিজের ভুলকে সংশোধন করার চেষ্টা করুন।

Share this article :

mamaearth-mobile-app