mamaearth-mobile-app
Flim Review : ব্ল্যাক প্যান্থারের 2 (Wakanda Forever) কতটা সফল?
article
2 Days ago
বিনোদন, ফিল্ম রিভিউ

Flim Review : ব্ল্যাক প্যান্থারের 2 (Wakanda Forever) কতটা সফল?

ব্ল্যাক প্যান্থার 2 (Black Panther : Wakanda Forever) মার্ভেল স্টুডিও-এর 2018 সালে মুক্তিপ্রাপ্ত ব্ল্যাক প্যান্থার (Black Panther)-এর দ্বিতীয়... more

Reading Time

6 Mins

View

509 View

Comment

0 Comment

Publish Date

15 Nov 2022

ব্ল্যাক প্যান্থার 2 (Black Panther : Wakanda Forever) মার্ভেল স্টুডিও-এর 2018 সালে মুক্তিপ্রাপ্ত ব্ল্যাক প্যান্থার (Black Panther)-এর দ্বিতীয় পার্ট। এই চলচ্চিত্রটি (Black Panther) এনে দিয়েছিলো মোট 6 টি অস্কার। যা মার্ভেলের সিনেমার ইতিহাসে একটি রেকর্ড হয়ে র‍য়ে যাবে চিরককাল। প্রথম অধ্যায়ের সিনেমার কাহিনী ছিল আফ্রকার এক দেশ Wakanda কে কেন্দ্র করে। যেখানে একদিকে রাজার মৃত্যুর রাজনৈতিক বিশৃঙ্খলা ও পরবর্তী রাজা হওয়ার প্রতিযোগিতা। অন্যদিকে একমাত্র Wakanda তেই প্রাপ্ত ভাইব্রানিয়াম (Vibranium)-এর কালোবাজারিকে দেখানো হয়েছে। হলিউডের ঐতিহ্যগত পশ্চিমা বিশ্বের সমাজ চিত্রায়নের বেড়াজাল ভেঙ্গে আফ্রিকার জনজাতির সমাজ ব্যবস্থাকে নিখুঁত চিত্রায়ন করা ছিল বেশ চ্যালেঞ্জিং। 

ব্ল্যাক প্যান্থারের দ্বিতীয় পর্ব নিয়ে সে সময় থেকে চলচ্চিত্র প্রেমীদের মধ্যে একটা প্রত্যাশা ছিল। কিন্তু এই সিনেমার মুখ্য চরিত্রে (ব্ল্যাক প্যান্থার) অভিনয় করা অভিনেতা Chadwick Boseman-এর অকাল প্রয়াণে ব্ল্যাক প্যান্থারের দ্বিতীয় পর্ব নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়। অনেকে অনুমান করেন যে অন্য কোন অভিনেতাকে দিয়ে হয়ত মার্ভেল স্টুডিও রি-কাস্টিং করবে। কিন্তু সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে প্রযোজনা সংস্থা Chadwick Boseman-এর সাথে ঘটা কঠিন বাস্তবাকে মেনে নিয়ে ব্ল্যাক প্যান্থারের দ্বিতীয় ভাগ দর্শকে উপাহার দিয়েছে।

বাস্তব জীবনের মতই Chadwick Boseman-এর মৃত্যুকে ব্ল্যাক প্যান্থার 2 (Black Panther : Wakanda Forever) দেখানো হয়েছে। ছবির কাহিনী ধারাবাহিকতা প্রথম পার্টের সাথে মিল রেখে এগিয়ে নিয়ে যাওয়া হয়েছে দ্বিতীয় পার্টে।

Black Panther: Wakanda Forever
black panther wakanda forever official poster
Photo by IMDb
মুক্তির তারিখ (Release date) 11 নভেম্বর 2022 (ভারত)
পরিচালক (Director) রায়ান কুগলার (Ryan Coogler)
চিত্রনাট্য (Screenplay) রায়ান কুগলার (Ryan Coogler) এবং জো রবার্ট কোল (Joe Robert Cole)
প্রযোজক (Producer) কেভিন ফেইজ (Kevin Feige) এবং নাট মুর (Nate Moore)
অভিনয় (Starring)

লেটিয়া রাইট (Letitia Wright),

লুপিতা নিয়ং'ও (Lupita Nyong'o),

দানাই গুরিরা (Danai Gurira),

টেনোচ হুয়ের্টা (Tenoch Huerta),

ফ্লোরেন্স কাসুম্বা (Florence Kasumba),

অ্যাঞ্জেলা বাসেট (Angela Bassett),

উইনস্টন ডিউক (Winston Duke)

মার্টিন ফ্রিম্যান (Martin Freeman)

রেটিং (Rating) 7.4/10 (IMDb) | 84% (Rotten Tomatoes) | 8.8/10 (Book my show)

 

সিনেমার শুরুতেই তা'চাল্লা (Chadwick Boseman-এর আকস্মিক মৃত্যু ও অন্ত্যেষ্টিক্রিয়া দেখনো হয়। অনেক চেষ্টা করেও শুরি (Shuri) তা'চাল্লা (Chadwick Boseman)-এর শারীরিক অবস্থার উন্নতি ঘটাতে পারেনি। হার্ট আকৃতির ভেষজ (Heart-Shaped Herb) কৃত্রিমভাবে উৎপাদন করার চেষ্টা করেন শুরি (Shuri) কিন্তু ব্যার্থ হন। কৃত্রিম উপায়ে উৎপাদন করার কারন, প্রথম পর্বে N'Jobu Wakanda-এর সমস্ত প্রকৃতিক হার্ট আকৃতির ভেষজ পুড়িয়ে দেন।

এরপর দৃশ্যের পরিবর্তন হয় রানী রামোন্ডা (Angela Bassett) জাতিসংঘ সংস্থা (UNO) সভায় প্রবেশ করে। সেখানে UNO-এর অন্যান্য সদস্য দেশের প্রতিনিরা Wakanda-এর রানী রামোন্ডার উপর চাপ সৃষ্টি করে যে, ভাইব্রানিয়াম (Vibranium)-এর ভান্ডারের দায়িত্ব আমেরিকা যুক্তরাষ্ট্রের উপর দেওয়ার জন্য। তার কারন ব্ল্যাক প্যান্থারের প্রথম ভাগে ভাইব্রানিয়ামের ভান্ডার বিশ্ববাসীর কাছে উমুক্ত করে দেন সম্রাট তা'চাল্লা (Chadwick Boseman)। এরপর থেকে দুনিয়া জুড়ে ভাইব্রানিয়ামের কালোবাজারি ও অপব্যবহার শুরু হয় সেকারনে আমেরিকা Wakanda-এর থেকে ভাইব্রানিয়ামের কনট্রোল চায়। জমজমাট বৈঠকে Wakanda-এর রানী তা করতে অস্বীকার করেন। তার সঙ্গে অনেক দেশের ভাইব্রানিয়ামের প্রতি লোভ প্রমাণ করতে কিছু লোককে গ্রেভতার করে আনেন।

এর দৃশ্যের পরিবর্তন ঘটে ও মার্বেল ইউনির্ভাসে এক নতুন প্রজাতির প্রজাতিকে দেখানো হয়। যাদের আধিপত্য মুলত জলের নিচে। টালোকান (Talocan) নামের এক জলের নিচের সভ্যতার অধিবাসী তারা ও নমোর (Namor) মুলত তাদের অধিপতি। Black Panther: Wakanda Forever সিনেমায় প্রথম একটি রহস্য উন্মোচন হয় যে ভাইব্রানিয়াম (Vibranium) Wakanda ছাড়াও পৃথিবীতে আরোও একটি সভ্যতায় পাওয়া যায় যার নাম টালোকান (Talocan)। 

পরবর্তীতে গভীর সমুদ্রে USA-এর ভাইব্রানিয়াম খোঁজার এক মিশন দেখানো হয়, যা অবশ্য নমোর ও তার সঙ্গীরা প্রত্যাহত করে দেন। এরপর নমোর টালোকান ও Wakanda-কে একজোট হয়ে বর্হিরবিশ্বের দেশগুলি ভাইব্রানিয়ামে প্রতি লোভের জন্য লড়ার বলেন। কিন্তু Wakanda তা করতে অস্বীকার করেন। এখান থেকে দু-সাম্রাজ্যের মধ্যে বিরোধ শুরু হয়। শেষ পর্যন্ত কি হল জানতে অবশ্যই সিনেমাটি পুরোটা দেখা প্রয়োজন।

সিনেমাতে নমোরের (Namor) চরিত্রের যথাযথ চরিত্রের উন্নয়ন ও সঠিক সময় দেওয়া হয়েছে। গল্পের কেন্দ্রিয় চরিত্র Black Panther-এর সময় উপযোগী পরিবর্তন মার্ভেন এখানে অত্যান্ত চতুরতার সাথে করেছে। চলচ্চিত্রের শেষে শেষ ক্রেডিট দৃশ্য Black Panther-এর চরিত্রের পরিবর্তনের ইঙ্গিতও বুদ্ধিমর্তার সাথে দেখানো হয়েছে। সর্বোপরি Chadwick Boseman-এর মৃত্যুর পর সিনেমা জুড়ে তাকে স্মরণ করে নানা দৃশ্য এক অন্য মাত্রা যোগ করেছে। এছাড়া Chadwick Boseman-এর যথাযথ স্মরণ করা হয়েছে মুভিতে। সব মিলিয়ে মার্ভেলের চতুর্থ পর্যায় কে নিখুঁত ভাবে শেষ করে Black panther : wakanda forever।


Share this article :

mamaearth-mobile-app