• স্বাস্থ্য
  • দীর্ঘ দিন বাঁচতে হলে এই অভ্যাস গুলি অবশ্যই মেনে চলুন
mamaearth-mobile-app
দীর্ঘ দিন বাঁচতে হলে এই অভ্যাস গুলি অবশ্যই মেনে চলুন
article
2 Days ago
স্বাস্থ্য

দীর্ঘ দিন বাঁচতে হলে এই অভ্যাস গুলি অবশ্যই মেনে চলুন

মানব সভ্যতার উন্নত থেকে উন্নততর করতে করতে মানুষ আজ যেন গোটা পৃথিবীকে প্রায় কংক্রিটে মুড়ে ফেলেছে। নিজেদের... more

Reading Time

6 Mins

View

1.5 K View

Comment

0 Comment

Publish Date

02 Aug 2021

মানব সভ্যতার উন্নত থেকে উন্নততর করতে করতে মানুষ আজ যেন গোটা পৃথিবীকে প্রায় কংক্রিটে মুড়ে ফেলেছে। নিজেদের প্রয়োজনে গড়ে তুলেছে উন্নত সমাজের বাসস্থান উঁচু উঁচু সব অট্টালিকা ও শিল্প কারখানা। এই কারনে কৃষিজমি ক্রমশই কমেছে, তার সাথে কমছে পুষ্টিকর খাদ্য, বিশুদ্ধ পানীয় জল ও মানুষের চলাফেরার খোলা জায়গা। যার কারনে খ্যদের বিপুল চাহিদা মেটাতে, অল্প কৃষিজমিতে অতিরিক্ত ও একাধিকবার ফসল ফলানো জন্য আজ নানা ধরনের রাসায়নিক সার, কীটনাশক ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। ফল সরূপ একদিকে এই ধরনের খাদ্য আমাদের শরীরের নানা ধরনের রোগের সৃষ্ট করছে, অন্যদিকে চার দেওয়ালে বন্দি, আমরা কোন প্রকার শরীরচর্চা না করার ফলে ক্রমে শরীরের সামর্থ হারাচ্ছে। সর্বোপরি মানুষের গড় আয়ু দিন দিন কমছে।

 

মানুষের ক্রমহ্রাসমান আয়ু-এর জন্য আধুনিক মানুষের জীবনধারা (Lifestyle) দায়ী। এই কারনে দীর্ঘদিন বাঁচতে বা দীর্ঘ আয়ু পেতে নিচের অভ্যাস গুলি অবশ্যই মেনে চলা প্রয়োজন।

 

নিয়মিত শরীরচর্চা বা ব্যায়াম (Regular exercise) : নিয়মিত খেলাধূলা ও দৌড়ঝাপ শরীরের রক্ত চলাচল ও পেশি সংকোচন প্রসারণ হয়। ফলে দেহ ও মন অনেকাংশে সুস্থ থাকে। বর্তমানে অফিসের কাজে বা অন্য ক্ষেত্রে আমরা খুবই ব্যস্ত। সে জন্য নির্দিষ্ট সময় করে খেলাধূলা বা দৌড়ঝাপ করার সময় অধিকাংশ সময় হয়ে ওঠেনা। এ জন্য প্রত্যেক দিন নিয়ম করে শরীরচর্চা বা ব্যায়াম করা উচিত।

 

আরও দেখুনঃ কম্পিউটারে দীর্ঘক্ষণ কাজ। ঘরোয়া উপায়ে চোখের যত্ন নিন

 

খালি পেটে চা বা কফি পান (Drink tea or coffee on an empty stomach) : আধুনিক যুগের মানুষ আমরা, অনেকের অভ্যাস আছে বেড টি বা কফি খাওয়ার। অথবা অনেকেই ঘুম থেকে উঠে চলে যায় রাস্তার মোড়ের চায়ের দোকানে। কিন্তু এই অভ্যাস আমাদের দিনে দিনে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে। খালি পেটে চা বা কফি আমাদের নানা ধরনের পেটের সমস্যার সৃষ্টি করে  সেজন্য চা বা কফি অবশ্যই ভরা পেটে খাওয়া উচিৎ। এছাড়াও চা বা কফি কম খাওয়া শরীরের পক্ষে ভালো।

 

পর্যাপ্ত ঘুম (Enough sleep) : পর্যাপ্ত ঘুম একজন মানুষের সুস্থ থাকতে খুবই জরুরী। প্রত্যহ 6-8 ঘণ্টা ঘুমানো প্রয়োজন একজন ব্যক্তির সুস্থ থাকতে অবশ্যই প্রয়োজন। 

 

রাত্রে মোবাইল বা ল্যাপটপ ব্যবহার (Use mobile or laptop at night) : দীর্ঘরাত পর্যন্ত মোবাইল বা ল্যাপটপ ব্যবহার করা। এছাড়া অনেকের ঘুমাতে যাওয়ার পূর্বে মোবাইল ব্যবহারের অভ্যাস থাকে। এই অভ্যাসগুলি বর্জন করা প্রয়োজন। এর ফলে অনিদ্রা, চোখ জ্বালা ইত্যাদি সমস্যার সৃষ্টি হতে পারে।

 

পরিমান মত ও সঠিক সময় খাবার খাওয়া (Eating in moderation and at the right time) : প্রত্যহ সঠিক সময় খাওয়া দাওয়ার ও পরিমাণ মত পুষ্টিকর খাবার খাওয়া উচিৎ। এছাড়াও খাদ্য তালিকা থেকে অতিরিক্ত তেল ও মশলা যুক্ত খাবার বর্জন করা উচিৎ। 

 

 


Share this article :

mamaearth-mobile-app